636f99a633cb6-2022-Nov-Sat-13-03-34.Wordpress

ওয়ার্ডপ্রেস এর দুর্বলতাগুলোর প্রতিবেদন

  • by PencilBox
  • 17-01-2024 16:56pm
  • 0 Comments

সম্প্রতি WPScan ওয়ার্ডপ্রেস এর ভালনারেবিলিটি-র উপর তাদের একটি সাপ্তাহিক প্রতিবেদন তৈরি করে, যেখানে তারা ওয়ার্ডপ্রেস এর প্লাগিন, থিম ও কোর এর দুর্বল বিষয়গুলো তুলে ধরে এবং দুর্বল প্লাগিন বা থিম গুলো ওয়েবসাইটে ব্যবহার করলে কি কি করণীয় তা উল্লেখ করে। 


এই দুর্বল/অসতর্কীত বিষয়গুলোকে বিভিন্ন রেটিং স্কেল যেমন নিম্ন, মাঝারি, উচ্চ বা সংকটপূর্ণ ইত্যাদি ভিত্তিতে আলাদা করা হয়েছে। আপনি যেন আপনার ওয়ার্ডপ্রেস কে নিরাপদে রাখতে পারেন সেইজন্য এর দুর্বল প্লাগিনগুলোর বিষয়ে তুলে ধরা হল।



ওয়ার্ডপ্রেস কোর সমাচার 


১ই নভেম্বর, ২০২২ এ ওয়ার্ডপ্রেস এর ৬.১ “মিশা” ভার্সনটি রিলিজ দেওয়া হয়।  ওয়ার্ডপ্রেস এর এই আপডেটেড ভার্সনটিতে রয়েছে বেশ কিছু ভিন্নতা। নতুন এই রিলিজটি ব্যবহারে কি কি সুবিধা বা অসুবিধা হতে পারে তা নিয়ে একটি বিস্তৃত পর্যালোচনা করা হয়েছে।   

 ওয়ার্ডপ্রেস এর ৬.১ ভার্সনটি আপনার সাইটে  কি নিয়ে আসতে পারে সেই বিষয়ে সচেতন হন। 


বরাবরের মতো, এই ধরনের একটি বড় রিলিজ আপডেট করার আগে অবশ্যই আপনার সাইটটি ব্যাক আপ করা আছে কিনা তা দেখে নিন।  

 


ওয়ার্ডপ্রেস ভার্সন ৩.৭ - ৪.০ এর জন্য ওয়ার্ডপ্রেস কোর এর ড্রপিং সাপোর্ট 


ওয়ার্ডপ্রেস কোর সমাচারে আরও বলা হয়েছে , ওয়ার্ডপ্রেস সিকিউরিটি টিম পরবর্তীতে ওয়ার্ডপ্রেস কোর (ভার্সন 3.7 - 4.0) এর জন্য সিকিউরিটি আপডেট দিবে না। তাই আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি সর্বশেষ ভার্সনে আপডেট করে নিন।


ওয়ার্ডপ্রেস প্লাগইন  এর ভালনারেবিলিটি



আপনার ওয়েবসাইটকে নিরাপদ রাখার জন্য ওয়ার্ডপ্রেসের ভালনারেবল প্লাগইনগুলি  সম্পর্কে সচেতন হওয়া জরুরী। সর্বশেষ ওয়ার্ডপ্রেসের যে প্লাগইনগুলোর ভালনারেবিলিটিগুলো রয়েছে নিম্নে তা তুলে ধরা হলঃ



1. Checkout Field Editor for WooCommerce

All Comments