আপনাকে যদি জিজ্ঞাসা করা হয় বর্তমানে বাংলাদেশের সবথেকে জনপ্রিয় Social Media কোনটি ? এই প্রশ্নের উত্তর নিয়ে ২য় বার ভাবতে হবে না, নির্দ্বিধায় বলে দিতে পারবেন Facebook ।
শুধু বাংলাদেশেই নয় বর্তমান বিশ্বে Facebook ২য় সর্বোচ্চ ব্যাবহারকারী Social Media । ৪র্থ অবস্থানে আছে Instagram যা Facebook এর ই একটি প্রতিষ্ঠান । আমরা বলতেই পারি Social Media Platform এর দুনিয়ায় Facebook ব্যপক সফল ।
F-Commerce কি?
বাংলাদেশে F-Commerce এর উথান
২০০৯ সালে F-Commerce এর যাত্রা শুরু হলেও অন্যান্য দেশের তুলনায় Bangladesh এ মোটেও মসৃণ ছিল না এর পথ । ২০১৬ থেকে বাংলাদেশে ধীরে ধীরে এর জনপ্রিয়তা পেতে থাকে । এর দরুন বাড়তে থাকে Facebook Shop এর সংখ্যা ।
২০২০ সালের দিকে Corona এর প্রকোপ দেখা দেয় পুরো বিশ্বে , এ থেকে বাদ যায়নি বাংলাদেশে ও । আর এই Corona অনেকটা আশীর্বাদ হয়ে আসে বাংলাদেশের F-Commerce এর জন্য । Physical Stores গুলো বন্ধ থাকায় সকল মানুষ E-commerce এবং F-Commerce এর উপর নির্ভরশীল হয়ে পরে এবং সকল বিক্রেতারা ও এই সকল Platform এ আসতে থাকে ।
যা Bangladesh F-Commerce এর জন্য বিশাল একটি Boost বলায় যায় । আমরা যখন এই Blog টি লিখছি তখন আনুমানিক প্রতি ১০টি ঘরের মধ্যে একজন রয়েছে যার Facebook এ shop রয়েছে । তোহ বুঝতেই পারছেন কীভাবে এত বিস্তার পেয়েছে F-Commerce।
F-Commerce Bussines
এতক্ষণ আমরা জানলাম F-Commerce কি এবং তা কবে শুরু হয়েছে । তবে কেন এটা শুরু করা হল অথবা উদ্দেশ্য কি? তা-ই বলা হয়নি । যদি ভেবে দেখেন Facebook এ যদি আপনি
একটি Shop Create করেন তাহলে কি আপনি Facebook কে কোন টাকা বা কিছু দিচ্ছেন ? অবশ্যই না । তাহলে এখানে Facebook এর Benefit টি কোথায়?
হ্যা, আপনি ঠিকই ধরেছেন Facebook Boosting অথবা Ad দিতে হবে । আপনি যখন আপনার প্রোডাক্ট বিক্রি করতে চাইবেন তখন অবশ্যই আপনার Customer দরকার । আর এই Customer এর জন্য আপনাকে Facebook কে Pay করতে হবে । Facebook এর ভাষায় বললে Audience এর বিনিময়ে আপনাকে টাকা দিতে হবে । টাকার বিনিময়ে Facebook আপনাকে reach দিবে । ২০২১ সালে Facebook $117.9 billion reveneu করেছে Ad থেকে । যা এই যাবৎ সময়ের Facebook এর সর্বোচ্চ reveneu ।
F-Commerce এবং IT Industry
F-Commerce এর হাওয়া লেগেছে আমাদের IT Industry গুলোতেও । মানুষ এখন F-Commerce এর ভিত্তি করেই Agency খুলছে এবং তারা এতে ব্যাপক সফল ও বলা যায় ।
যত দিন যাচ্ছে F-Commerce ততো Competetive হয়ে যাচ্ছে । Facebook দিন দিন Organic Reach কমিয়ে দিচ্ছে , তারা চাচ্ছে যেন আপনি বেশি বেশি Boost করেন । কারন এটাই হচ্ছে তাদের প্রধান Business ।
শুধু যে Boost করলেই হবে তা নয়, আপনাকে অবশ্যই সঠিক ভাবে Boost করতে হবে। আপনাকে অবশ্যই Targeted Audience বাছাই , সঠিক এরিয়া নির্বাচন, সঠিক Demographics নির্বাচন তা অনেক সূক্ষ্ম ভাবে করতে হবে । কেননা যদি আপনি এইখানে কোন ভুল করে থাকেন তাহলে আপনার Boost ঠিকই হবে তবে আপনি যে জন্য Boost করেছেন তা বাস্তবায়ন হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে ।
একটু কঠিন মনে হচ্ছে তাই তো, ধরি আপনার একটি Cosmetics এর Product রয়েছে এবং আপনি এর জন্য Boost করতে চাচ্ছেন । আপনাকে অবশ্যই ভাবতে হবে কারা আপনার এই Product টি কিনতে পারে, কারা আপনার এই Product নিয়ে Interested, এই রকম আরও অনেক কিছু Maintain করে Boost করতে হয় । যদি আপনার Audience Traget করা ভুল হয় তাহলে আপনি হয়তোবা আপনার Ad টি দেখাতে চাচ্ছেন সকল মেয়েদের কিন্তু আপনি মেয়ে select করতে ভুল করেছেন এবং Ad টি দেখাচ্ছেন সকল ছেলেকে । যার ফলে দিন শেষে COsmetics Sell হওয়ার সম্ভাবনা কম এবং আপনার Ad টি Flop ।
তাই অনেক সূক্ষ্ম ভাবে আপনাকে Boost দিতে হবে । যদি এখন ও মনে হচ্ছে অনেক কঠিন তাহলে আমার মতে আপনার Social Media Marketing উপর একটি Course করা প্রয়োজন । যেখানে এই বিষয়ে আরও In-Depth Knowledge পাবেন। অথবা আপনি চাইলে কোন Agency এর মাধ্যমেও Boost করিয়ে নিতে পারেন । অনেক ভাল Agency রয়েছে বাংলাদেশে তাদের মধ্যে যদি বলি bitBirds Solutions, Bizcope তারা অন্যতম। Free Consultancy এর জন্য bitBIrds Solutions এ যোগাযোগ করতে পারেন।
F-Commerce এর প্রয়োজনীয়তা
F-Commrce IT sector গুলোর জন্য একটি Revoulotion বলতে পারেন । সকল ছোট থেকে বড় সকল কোম্পানি এখন F-Commerce নিয়ে ব্যস্ত । খুব সহজে জনপ্রিয়তা পাওয়ার সহজ উপায় বলতে পারেন এই F-Commerce । Evally, Daraz, Priyoshop এরা সবাই F-Commerce এর মাধ্যমেই জনপ্রিয়তা পেয়েছে। আমরা যখন এই Blog টি লিখছি তখন Daraz এর 11:11 Campaign এর প্রায় ৪৫০+ Ad চলমান রয়েছে Facebook এ । দিন দিন যত যাবে F-Commerce এর প্রয়োজনীয়তা আরও বাড়বে এবং এর সাথে জড়িত মানুষের চাহিদাও ।
তাই এখনই সময় নিজেকে একজন F-Commerce Expert হিসেবে গড়ে তোলার ।
All Comments