UI & UX ডিজাইন ও ক্যারিয়ার

UI & UX ডিজাইন ও ক্যারিয়ার

  • by PencilBox
  • 06/09/2021 - 06:04 PM
  • 0 Comments

ব্যবসা বাণিজ্য , সাধারণভাবে জীবন যাপন সব কিছুই এখন ইন্টারনেট, ওয়েব অ্যাপ এবং মোবাইল অ্যাপের উপর ক্রমবর্ধমান নির্ভরশীল হয়ে উঠেছে। যার ফলস্বরূপ, সাম্প্রতিক সময়ে প্রযুক্তি সংস্থাগুলির UI & UX এর দিকে মনোনিবেশ করছে। যার ফলে ডিজাইনের নতুন ক্ষেত্র তৈরি হচ্ছে ।


UI  কি? 

UI বা ইউজার ইন্টারফেস  হল সেই বিন্দু যেখানে ব্যবহারকারীরা একটি কম্পিউটার, ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনের সাথে যোগাযোগ করে।  UI এর লক্ষ্য হল ব্যবহারকারীর অভিজ্ঞতাকে সহজ এবং তার অনুকূলে করে তোলা, যাতে ব্যবহারকারীর পক্ষে সর্বোচ্চ কাঙ্ক্ষিত ফলাফল পেতে সর্বনিম্ন প্রচেষ্টার প্রয়োজন হয়। 

 

একটি দুর্দান্ত UI তৈরি করা একটি চ্যালেঞ্জ, বিশেষত কারণ এটি ইউজার ফ্রেন্ডলী হতে হবে।

 

একটি গবেষণায় দেখা গিয়েছে, কিছু মানুষ কে জিজ্ঞাসা করা হয়ে ছিল যে স্যামসাং  অথবা অ্যাপল ফোন এর মধ্যে কোন ব্র্যান্ড এর মোবাইল তাদের পছন্দ ?  তখন বেশিরভাগ মানুষ বলেছিল যে তারা অ্যাপল এর মোবাইল পছন্দ । যদিও বা উভয় ব্র্যান্ডেরই মোবাইল প্রথম সারির দিকের। কেন তারা অ্যাপল এর মোবাইল গুলিকে বেশী পছন্দ করে, এই প্রশ্নের উত্তরে তারা বলেছিল যে  “আমি অ্যাপল ফোনটিকে অনেক বেশি ইউজার ফ্রেন্ডলী মনে করি”। অ্যাপলের UI অনেক ভালভাবে এম্বেড করা হয়েছে । 

UI যত বেশি স্মুথ হবে, তত বেশি ইউজার ফ্রেন্ডলী হবে।

 

UX কি? 

UX বা ইউজার এক্সপেরিয়েন্স হচ্ছে প্রোডাক্ট ডিজাইন এর প্রথম উপায়। ডন নরম্যান সর্ব প্রথম ইউজার এক্সপেরিয়েন্স শব্দটি ব্যাবহার করেন। মূলত, ইউএক্স হচ্ছে যেকোনো বিষয়ে প্রযোজ্য যা অভিজ্ঞতা হতে পারে । সেটা ওয়েবসাইট, কফি মেশিন, অথবা সুপার মার্কেট পরিদর্শন ইত্যাদি হতে পারে । "ইউজার এক্সপেরিয়েন্স" মুলত ব্যবহারকারী এবং একটি পণ্য বা পরিষেবার মধ্যের মিশ্রণ কে বোঝায়।

একজন ইউএক্স ডিজাইনার ব্যবহারকারীর অভিজ্ঞতা অনুভব করে এবং ব্যবহারকারীর জন্য তাদের কাঙ্ক্ষিত কাজগুলি সম্পন্ন করা কতটা সহজ করা যায় তা নিয়ে চিন্তা করে।

ইউএক্স ডিজাইনের মূল উদ্দেশ্য হল ব্যবহারকারীর জন্য সহজ, দক্ষ, প্রাসঙ্গিক এবং চারপাশের মনোরম অভিজ্ঞতা তৈরি করা।



 

UI & UX এর পার্থক্য 

UX ডিজাইন ইউজার এক্সপেরিএন্স ডিজাইন কে বোঝায়, যেখন UI ডিজাইন মানে ইউজার ইন্টারফেস ডিজাইন। ইউএক্স ডিজাইন হল অভিজ্ঞতার সামগ্রিক অনুভূতি সম্পর্কে, যখন ইউআই ডিজাইন হল পণ্যের ইন্টারফেসগুলি কেমন দেখায় এবং কাজ করে সে সম্পর্কে।

 

  • ইউএক্স ডিজাইন  ব্যবহারকারীর সমস্যা চিহ্নিত করে  সমাধান করা;অপর দিকে UI ডিজাইন হল স্বজ্ঞাত, নান্দনিকভাবে আনন্দদায়ক, ইন্টারেক্টিভ ইন্টারফেস তৈরি করা।
  • ইউএক্স ডিজাইন সাধারণত  উন্নয়ন প্রক্রিয়ায় কাজ করে থাকে। ইউএক্স ডিজাইনার ব্যবহারকারীর রোড ম্যাপ তৈরি করে দেয় তারপর UI  ভিজ্যুয়াল এবং ইন্টারেক্টিভ উপাদান দিয়ে তা পূরণ করে।
  • UX যেকোন প্রকার পণ্য, সেবা বা অভিজ্ঞতার জন্য আবেদন করতে পারে; UI ডিজিটাল পণ্য এবং অভিজ্ঞতার জন্য নির্দিষ্ট।

 

অনেক পার্থক্য থাকলে ও কাজ করার সময় UI & UX দুইটি ই সমান গুরুত্বপূর্ণ। 

UI & UX কীভাবে শিখবেন 

বর্তমান সময়ে একজন গ্রাফিক্স ডিজাইনার থেকে একজন UI & UX ডিজাইনার এর চাহিদা তুলনামূলক অনেক বেশী। যার ফলে পড়েছে UI & UX শিখার হিড়িক। আর ইন্টারনেটের কল্যাণে এখন  ঘরে বসেই শিখতে পারবেন।  তাছাড়া অনেক আইটি ফার্ম এই বিষয়ের উপর কোর্স দিয়ে থাকে। তাছাড়া অনেক অনলাইন প্লাটফর্ম রয়েছে যারা বিনামূল্য়ে রিসোর্স শেয়ার করে থাকে। 

 

UI & UX ক্যারিয়ার

লোকাল মার্কেট প্লেস বলুন আর গ্লোবাল মার্কেট প্লেস UI & UX ডিজাইনের প্রচুর চাহিদা বিদ্যমান। UI & UX ডিজাইন বর্তমান সময়ের হট কেক বলা যায়। ফ্রিল্যান্সিং মার্কেট প্লেসে ও রয়েছে এর ব্যাপক চাহিদা।  UI & UX ডিজাইন কে কেন্দ্র করে খুব সহজেই নিজের ক্যারিয়ার গড়ে তুলা সম্ভব। বর্তমান সময়ে UI & UX এর চাহিদাযুক্ত  প্রোফাইল চাকরীর ক্ষেত্রে সবচেয়ে বেশী। সিএনএনমনির মতে এই চাহিদা  বার্ষিক 18% বৃদ্ধি পাচ্ছে । 


 

কোন সাইট অথবা অ্যাপ এর যদি UI ভালো হয়ে কিন্তু  UX ভালো না হয় তাহলে ঐ সাইট অথবা অ্যাপ এর জন্য ভয়ানক দেখায়।  UI & UX এর সঠিক মিশ্রণেই একটি সাইট অথবা অ্যাপ দুর্দান্ত হয়ে উঠে ।  UI & UX এর কাজ করার সময় ব্যাবহারকারীর কথা চিন্তা করেই কাজ করতে হয়।

All Comments


Post Your Comment

Please login to post a comment!