অ্যাডোবি ফটোশপ ও ক্যারিয়ার

অ্যাডোবি ফটোশপ ও ক্যারিয়ার

  • by PencilBox
  • 05/09/2021 - 07:50 PM
  • 0 Comments

যখন ইমেজ এডিটিং এর কথা আসে, ফটোশপ হল প্রথম সফটওয়্যার যার কথা আপনার মাথায় আসবে । এমনকি যদি আপনি আপনার কম্পিউটারে ইমেজ নিয়ে কাজ না ও করে থাকেন, আপনি ও হয়তো অ্যাডোবি ফটোশপের নাম শুনেছেন। ফটোশপ এমন কিছু যা মানুষের কাছে অপরিচিত নয়।


অ্যাডোবি ফটোশপ কি?

অ্যাডোব ফটোশপ হচ্ছে ইমেজ এডিটিং এবং ম্যানিপুলেশন সফটওয়্যার। এটি এমন একটি সফটওয়্যার যা ব্যাপকভাবে রাস্টার ইমেজ এডিটিং, গ্রাফিক ডিজাইন এবং ডিজিটাল আর্টের জন্য ব্যবহৃত হয়। এর বিভিন্ন টুলস এবং লেয়ার ব্যাবহার করে বিভিন্ন ধরণের ডিজাইন করা যায়। এটি ফটোশপ নামে পরিচিত ।

 

ইতিহাস 

 

বর্তমান ফটোশপ অত্যন্ত শক্তিশালী একটি সফটওয়্যার কিন্তু এটি সবসময় এইভাবে ছিল না। যদি ২৫ বছর পিছনে ফিরে তাকানো হয় তখন ফটোশপের মোটেই অস্তিত্ব ছিল না। ফটোশপ প্রথম থেকেই শক্তিশালী অ্যাপ্লিকেশন ছিল। এমনকি যখন অ্যাপ্লিকেশনটি প্রাথমিকভাবে তৈরি করা হয়েছিল, তখনও এটি ছিল অত্যন্ত শক্তিশালী অ্যাপ্লিকেশন।

১৯৮৭ সাল, তখন থমাস নল একজন পিএইচডি এর ছাত্র। তিনি একটি গ্রাফিক্স অ্যাপ্লিকেশনটি ডেভেলোপ করেন Macintosh Plus এর জন্য । তিনি  এটির নাম দিয়েছিলেন Display। অ্যাপ্লিকেশনটি তার ভাই জন নল দেখার পর তিনি অতিমাত্রায় আগ্রহী হয় এবং তার ভাই থমাস নল কে প্রস্তাব দেন এই অ্যাপ্লিকেশনটি আরও ডেভেলোপ করার জন্য। পরে তার ভাই থমাস নল ও রাজি হয় এবং তৈরি করে ফেলেন ফটোশপ। তারা এই অ্যাপ্লিকেশনটির নাম দিতে চেয়েছিল Image Pro। কিন্তু কপি রাইট এর জটিলতার জন্য তারা নাম দেন ফটোশপ । ১৯৮৯ সালে, তারা অ্যাপ্লিকেশনটি  অ্যাডোবি সিস্টেমের কাছে বিক্রি করে দেয়। পরে অ্যাডোবি এটিকে “অ্যাডোবি ফটোশপ” হিসাবে বাজারজাত করে। এই থেকেই শুরু হয়ে অ্যাডোবি  ফটোশপ এর অগ্রযাত্রা।  যা আর পিছনে ফিরে তাকাতে হয়নি । 

 

টুলবক্স 

অ্যাডোবি ফটোশপ এর টুলবক্স অত্যন্ত শক্তিশালী। ফটোশপ চালু করার পর বামদিকে খেয়াল করলেই দেখতে পাবেন টুলবক্স । ইমেজ ইডিটিং এর জন্য টুলবক্স অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে ফটোশপের ভার্শনে প্রায় ৩০ রকম টুল রয়েছে । কাজ করার  সুবিধার জন্য টুলবক্স কে ৬ টি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটি টুলের আবার রয়েছে দুই থেকে তিনটি করে সাব টুল ।

ফটোশপ এর ব্যাবহার

প্রথমে ফটোশপ তৈরি করা হয়েছিল শুধুমাত্র ছাপার কাজে ব্যবহার করা হবে এমন ইমেজ ইডিট করার জন্য। কিন্তু ইন্টারনেট বিস্তারের সাথে সাথে ফটোশপ ব্যাপকভাবে ইন্টারনেটের ইমেজ ইডিটিং এর কাজে ব্যবহৃত হচ্ছে । বহু শিল্পী ডিজিটাল পেন ব্যাবহার করে ফটোশপে ছবি এঁকে থাকে ।

ফটোশপ আজ বিস্তৃত পরিসরে ব্যবহৃত হয়ে থাকে। ওয়েব ডিজাইন থেকে শুরু করে ,ইমেজ রাইটিং, গ্রাফিক্স ক্রিয়েশান , ব্যবসা ইত্যাদি ক্ষেত্রে ব্যাবহার হয়ে থাকে।  


 

ক্যারিয়ার 

বর্তমান সময়ে অ্যাডোব ফটোশপ এর ব্যাপক চাহিদা। অ্যাডোবি ফটোশপ শিখেই আপনি আপনার ক্যারিয়ার গড়ে তুলতে পারেন । অ্যাডোবি  ফটোশপ মানে এই না যে শুধু ইমেজ ইডিটিং করা লাগবে । আপনি চাইলে ওয়েব সাইট ডিজাইন করতে পারেন, লোগো বানাতে পারেন, ফ্লায়ার বানাতে পারেন। এই প্রত্যেকটির রয়েছে মার্কেট প্লেসে প্রচুর চাহিদা। তাছাড়া আপনি যদি সম্পূর্ণ কাজ আয়ত করতে পারেন তাহলে আপনার বসে থাকতে হবে না। আপনি যদি কোন চাকরি না ও পান  তা ও আপনি ফ্রিল্যান্সিং করে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন। 

এখন অনেকেই অ্যাডোবি ফটোশপ কে কেন্দ্র করে নিজের ক্যারিয়ার গড়ে তুলছে। 

 

ফটোশপ কীভাবে শিখবেন

বর্তমান সময় হচ্ছে তথ্য প্রযুক্তির যুগ । এখন আপনি ঘরে বসেই অ্যাডোবি ফটোশপ এর কাজ শিখতে পারবেন। YOUTUBE এ অনেক নাম করা অনেক চ্যানেল রয়েছে যারা ফ্রিতেই অ্যাডোবি ফটোশপ এর টিউটোরিয়াল দিয়ে থাকে । তাছাড়া অনেক নাম করা ট্রেনিং সেন্টার রয়েছে যারা অ্যাডোবি ফটোশপ এর কোর্স দিয়ে থাকে । এর মধ্যে পেন্সিল বক্স ট্রেনিং ইন্সিটিউট সম্পূর্ণ বিনামূল্যে নারীদের অ্যাডোবি ফটোশপ এর ট্রেনিং দিয়ে থাকে। তাছাড়া অনলাইনে অনেক রিসোর্স রয়েছে শিখার জন্য । 


বর্তমানে অ্যাডোবি ফটোশপ এর ২২.৪.২ ভার্শন চলছে। দিন যত যাচ্ছে অ্যাডোবি ফটোশপ ততো এডভান্স হচ্ছে। আর কর্পোরেট জীবনে এটি নিত্য প্রয়োজনীয় একটি সফটওয়্যার । বিশ্বের সর্বাধিক ব্যবহৃত, সর্বাধিক জনপ্রিয় এবং সবচেয়ে শক্তিশালী ফটো-এডিটিং সফটওয়্যার হচ্ছে অ্যাডোবি ফটোশপ । ফটোশপ এর কাজ জানা হচ্ছে এখন সময়ের দাবি। যুগের সাথে তাল মিলিয়ে চলতে অবশ্যই আপনাকে জানতে হবে অ্যাডোবি ফটোশপ এর কাজ।

All Comments


Post Your Comment

Please login to post a comment!