SEO এর খুঁটিনাটি

SEO এর খুঁটিনাটি

  • by PencilBox
  • 22/08/2021 - 01:17 PM
  • 0 Comments

ফ্রিতেই আনলিমিটেড ট্রাফিক জেনারেট করা সম্ভব যদি সেই সাইটের জন্য সঠিকভাবে SEO করা হয়।


ট্রাফিক অথবা ভিজিটরস একটি ব্লগ বা সাইটের  জন্য অনেক গুরুত্বপূর্ণ বিষয় । ফ্রিতেই আনলিমিটেড ট্রাফিক জেনারেট করা সম্ভব যদি সেই সাইটের  জন্য সঠিকভাবে SEO করা হয়। SEO হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ অংশ । সাইট রেঙ্ক করানোর জন্য SEO অপরিহার্য ।

SEO কি?

SEO এর সম্পূর্ণ অর্থ হলো ‘Search Engine Optimization’। একটি কন্টেন্টকে সার্চ ইঞ্জিনের জন্য অপটিমাইজ করা কে  SEO বলে।

অপটিমাইজ করা বলতে মূলত সার্চ ইঞ্জিনের কিছু রিকোয়ারমেন্ট থাকে যা ঠিকমতো করতে পারলেই শুধুমাত্র আপনার কন্টেন্ট SEO অপটিমাইজড হবে। 

SEO কেন গুরুত্বপূর্ণ?

ইন্টারনেটে এখন কোটি কোটি কন্টেন্টে এ পরিপূর্ণ। প্রতিদিন কোটি কোটি সার্চ হয়ে থাকে। এতো এতো কন্টেন্ট এর ভীড়ে আপনার কন্টেন্ট পিছনে পড়ে  যেতেই পারে। আর এখন হচ্ছে কম্পিটিশন এর সময় । মানুষ  এখন চিন্তা করে কখন, কীভাবে  এগিয়ে যাওয়া যায় ,  সেই চেষ্টায়  থাকে সর্বদা ।

সার্চ লিস্ট  এর ১ম পেজ টা অনেক গুরুত্বপূর্ণ  হয়ে থাকে । কারণ মানুষ সাধারণত  ১ম পেজেই অধিক গুরুত্ব দিয়ে থাকে এবং ১ম পেজেই যদি সম্ভাব্য ফলাফল পেয়ে যায় তখন আর পরের পেইজে যাওয়া হয় না।  আর ১ম পেইজ এর শুরুর দিকে যার  সাইট থাকবে অবশ্যই তার সুযোগ টা আরও বেড়ে যাবে  । 

তাই, সার্চ লিস্ট এর  প্রথম পেইজে দেখতে হলে অবশ্যই পারফেক্টলি SEO করতে হবে। তাছাড়া অন্য কোন উপায়ই নেই সার্চ লিস্টের প্রথমে আসার। 

SEO কত প্রকার?

SEO প্রধানত দুই প্রকার। যথা:

  • ON Page
  • OFF Page

 

 

ON Page SEO

একটি কন্টেন্ট তৈরি করার পর , তা পাবলিশ করার এর আগে কিছু কাজ করতে হয় । এই পাবলিশ করার আগে যে সকল কাজ করতে হয় সে সকল কাজ গুলোকে অফ পেজ SEO বলা হয়। 

সহজ কথায় বললে আপনার কন্টেন্ট যে ওয়েবসাইটে দিচ্ছেন সেই ওয়েবসাইটে পাবলিশের আগে যে কাজগুলো করতে হয় তাকেই অন পেইজ SEO বলে।

যেমন হেডিং, সাবহেডিং,  টাইটেল নির্বাচন,কিওয়ার্ড নির্বাচন, ইত্যাদি ঠিকমতো সাজানো।

এক কথায় আপনার কন্টেন্টকে একটা প্রফেশনাল বা সার্চ ইঞ্জিনের জন্য পারফেক্ট করাকেই অন পেইজ SEO বলে।

OFF Page SEO

আপনার কন্টেন্ট পাবলিশ করার পরবর্তী কাজ হলো অফ পেইজ SEO। এটাকে অন্য ভাষায় ব্যাক লিংকিং ও বলে।

এর মানে হলো অন্যান্য ওয়েবসাইট আপনার সাইট সম্পর্কে কি বলছে, আপনার সাইটের কয়টা লিংক ওই সাইটগুলোতে যাচ্ছে ইত্যাদি ফ্যাক্টরের উপর নির্ভর করেই মূলত অফ পেইজ SEO হয়। কিছু কৌশল অবলম্বন করতে হয় অফ পেইজ SEO এর জন্য ।  

ON Page SEO নাকি OFF Page SEO ?

আপনি যদি ভালোভাবে SEO করতে চান তাহলে এই দুইটাকেই আপনার সমান গুরুত্ব দিতে হবে। একটাকে বাদ দিয়ে অন্যটা করা উচিৎ না। করলে ও  লাভ হবেনা।

আপনাকে প্রথমে ভালো কন্টেন্ট বানাতে হবে যেন ভিজিটর আপনার কন্টেন্ট দেখে ভালো বলে। কন্টেন্ট যখন ভালো বানাবেন তখন দেখবেন অন পেইজ SEO এর জন্য আপনি ভালো একটা বুস্ট পেয়ে যাচ্ছেন ।

তারপর অফ পেইজ SEO করবেন। বিভিন্ন সাইটে যেয়ে নিজের সাইট সম্পর্কে জানাবেন। তাদের লিংক নিজের সাইট টেকনিক্যালি শেয়ার করবেন। আপনার লিংক তাদের সাইট টেকনিক্যালি শেয়ার করবেন। তাহলেই দেখবেন আপনার সাইটে বা ব্লগে ট্র্যাফিক বাড়বে। 

তবে, অফ পেইজ SEO অনেক সময়সাপেক্ষ এবং অনেক শ্রমসাধ্য কাজ। তবে মনে করা হয়ে থাকে এই অফ পেইজ SEO এর কারণেই সবচেয়ে বেশি ভিজিটর পাওয়া যায়!

তারমানে আপনি ধরে নিতে পারেন অফ পেইজ এসইও সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ! কিন্তু অন পেইজ SEO না করে অফ পেইজ SEO নিয়ে ভাবলে হবেনা। ২টি কে নিয়েই সমান তালে এগুতে হবে । 

তাহলেই আপনি আপনার কাঙ্ক্ষিত ফলাফল পাবেন ।

 

All Comments


Post Your Comment

Please login to post a comment!