মাউসের স্ক্রল বাটন বা মিডল বাটনের যাদু ।

মাউসের স্ক্রল বাটন বা মিডল বাটনের যাদু ।

  • by Rashedul Islam
  • 21/04/2020 - 06:54 PM
  • 0 Comments

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি, তাদের সকলেরই মাউসের বাম বাটন এবং ডান বাটন সম্পর্কে জানা থাকার কথা। তাই আজ আমরা জানবো, মাউসের স্ক্রল বাটন বা স্ক্রল হুইল বা তৃতীয় বাটন বা মিডল বাটনের কিছু কাজ।


আমাদের প্রত্যেকেরই কম্পিউটারে কাজ সহজ ভাবে করার জন্য মাউস ব্যবহার করতে হয়। সাধারণত মাউসের বাম বাটন (Left Button) বেশি ব্যবহার হয় এবং ডান বাটন (Right Button) তুলনামূলক ভাবে কম ব্যাবহার হয়। আমরা জানি,P অধিকাংশ মাউসেরই একটা মিডিল বাটন আছে যা আমরা স্ক্রলিং এর জন্য ব্যবহার করে থাকি। একে সাধারণত স্ক্রল বাটন বা স্ক্রল হুইল বলা হয়।

কিন্তু আপনি কি জানেন এই মাঝের বাটন বা  স্ক্রল বাটন এর স্ক্রলিং ছাড়াও আছে নানান কাজ যা আপনার প্রতিদিনের কাজ কে আরও ফাস্ট আর সাবলীল করতে সাহায্য করবে?

আসুন জেনে নেই মাউসের স্ক্রল বাটন বা মিডল বাটনের জাদুকরী কিছু ব্যবহার।

 

১। যেকোন ফাইল/ফোল্ডার ওপেন করার জন্য আমরা সাধারণত মাউসের লেফট বাটনে ডাবল ক্লিক করে ওপেন করি। অনেকেরই এই ডাবল ক্লিকে সমস্যা থাকতে পারে। তাই ফাইল/ফোল্ডারকে ওপেন করার জন্য আমরা ব্যবহার করতে পারি, মাউসের স্ক্রল বাটন বা মিডল বাটন। ফাইল/ফোল্ডারের উপর মাউস পয়েন্টার নিয়ে মিডল বাটনে ক্লিক করলেই ফাইল/ফোল্ডারটি ওপেন হয়ে যাবে।

 

২। ব্রাউজারে কোন ট্যাব এর ওপর এই মিডল বাটনে ক্লিক করলে ট্যাব টি বন্ধ হয়ে যাবে।

 

৩। যদি কোন লিঙ্ক এ গিয়ে এই মাঝের বোতামে ক্লিক করি, তাহলে লিঙ্ক টি অন্য ট্যাবে ওপেন হবে। রাইট ক্লিক করে ওপেন ইন নিউ ট্যাব এ ক্লিক করার কোন ঝামেলা পোহাতে হবেনা।

 

৪। ব্রাউজারের পেজের ফাঁকা যায়গায় যদি মিডল বাটনে ক্লিক করি, তাহলে একটা অ্যারো দেখা যাবে যা, মাউস নাড়াচাড়া করে অটো স্ক্রল হবে, স্লো-মোশনে।

 

৫। ব্রাউজারে বুকমার্ক করা কোন ফোল্ডারে রাখা সব লিঙ্ক একসাথে ওপেন করতে শুধু সেই ফোল্ডারে মাউস নিয়ে মাঝের বোতামে ক্লিক করুন। ফোল্ডার থাকা সব লিংক ওপেন হবে আলাদা আলদা ট্যাবে।

 

৬। উইন্ডো তে টাস্ক বারের আইকনে মিডল বাটনে ক্লিক করলে সেই সফটওয়্যার টি ওপেন হবে। আবার মাঝের ক্লিক করলে তার একটা ইন্সট্যান্স আবার ওপেন হবে। যেমন আপনি গুগল ক্রোমের আইকনে ক্লিক করলে একটা উইন্ডো ওপেন হবে। আবার ক্লিক করলে আরেকটা গুগল ক্রোম ওপেন হবে। একি ভাবে টাস্কবারে পিন থাকা সব সফটওয়্যার / ফাইল ওপেন হবে।

 

৭। যদি টাস্কবার থেকে ওপেন করা কোন আইকনের ওপর মাউস পয়েন্টার নিয়ে যান, তাহলে টাস্কবারে প্রিভিউ দেখাবে, সেখানে মাউসের মিডল বাটনে ক্লিক করলে উক্ত সফটওয়্যার টি বন্ধ বা ক্লোজ হয়ে যাবে।

 

All Comments


Post Your Comment

Please login to post a comment!