intel এবং AMD প্রসেসরের মধ্যে পার্থক্য কি?

intel এবং AMD প্রসেসরের মধ্যে পার্থক্য কি?

  • by Rashedul Islam
  • 03/04/2020 - 10:07 AM
  • 0 Comments

দিন যতই যাচ্ছে আমাদের বাংলাদেশে কিন্তু কম্পিউটার বা ল্যাপটপের চাহিদা বেড়েই চলছে। বিশেষ করে বাংলাদেশে যখন থেকে থ্রীজি (3G) সেবা চালু হয়েছে তখন থেকে চাহিদা আরো অনেকটাই বেড়ে গেছে। আর তাই আজকে আমি আলোচনা করবো যে- আপনি যদি একটা নতুন কম্পিউটার বা ল্যাপটপ কিনতে চান, এবং কনফিউশনে পড়েন যে আপনি intel প্রসেসর নিবেন নাকি AMD প্রসেসর নিবেন। কোনটা ভালো হবে এই সম্পর্কে.......


প্রথমে কথা বলা যাক প্রাইজের ব্যাপারে

যদি আপনার বাজেট কম হয়, এবং যদি আপনি কম বাজেটের মধ্যে একটা ভালো মানের প্রসেসরের কম্পিউটার বা ল্যাপটপ কিনতে চান। তাহলে আমি বলবো আপনি একটা AMD প্রসেসর নিয়ে নিন। কারণ আপনি কম বাজেটের মধ্যে AMD এর যে পাওয়ারফুল একটা প্রসেসর পাবেন, সেটা একটা ইনটেলের কম দামের প্রসেসরের মধ্যে পাবেন না।

 

অপর দিকে আপনি যদি বেশি বাজেটের মধ্যে খুব ভালো এবং হাই রেন্ট এর কম্পিউটার বা ল্যাপটপ নিতে চান। যেটা দিয়ে আপনি অনেক বড় বড় এবং হাই রেন্ট এর সফটওয়্যার ব্যবহার করতে চান বা খুব হাই রেন্ট এর গেম খেলতে চান। তাহলে সেখানে আপনাকে আমি অবশ্যই রিকোমেন্ড করবো যে, আপনি ইনটেল (intel) এর একটা বেস্ট প্রসেসর নিন।

কারণ ইনটেলের মধ্যে আপনি ইন্টিগ্রেটেড গ্রাফিক্স সিস্টেম পাবেন, যেটা আপনাকে গেম খেলার জন্য খুব ভালো পারফরমেন্স দিবে। বা যদি কোন ভিডিও রেন্ডারিং করতে চান, এবং ভিডিও ইডিটিং ও অডিও ইডিটিং তাহলে ইনটেলের প্রসেসর দিয়ে আপনি খুব ভালো পারফরমেন্স পাবেন।

 

তারপর বলতে হয় পাওয়ার সাপ্লাই খরচের কথা

পাওয়ারের কথা বলতে গেলে অবশ্যই AMD একটু বেশি পাওয়ার সাপ্লাই করে ইনটেলের থেকে। একটু বললে ভুল হবে, মোটামুটি  ৫০% বেশি পাওয়ার খরচ করে AMD প্রসেসর, একটা ইনটেল প্রসেসরের তুলনায়। কারণ একটা AMD এর প্রসেসর প্রচুর পরিমাণে গরম হয়। আপনি যদি একটা হাই রেন্ট এর গেম খেলতে চান AMD এর প্রসেসরের মাধ্যমে, তাহলে সেখানে যে পরিমাণে হিট জেনারেট হবে। একটা ইনটেলের প্রসেসরের মধ্যে সে পরিমাণ হিট জেনারেট কখনোই হবেনা। তাহলে সে ক্ষেত্রে কি হয়? যতবেশি হিট জেনারেট হবে আপনার বাড়ির ইলেক্ট্রিসিটি বিল তত বেশি আসবে।

অপর দিকে আপনি যদি একটা ইনটেলের প্রসেসর নেন তাহলে সেখানে পাওয়ার সাপ্লাই খরচটা অনেকটাই কম হবে একটা  AMD এর প্রসেসরের থেকে। কিন্তু আবার ইনটেলের প্রাইজটা একটু বেশি হবে এবং  AMD এর প্রাইজ একটু কম হবে।এখন আপনার কাজ এবং বাজেটেরউপর পুরোপুরি ডিপেন্ড করছে আপনি কোনটানিবেন।

তবুও আমি আমার নিজের ক্ষুদ্র জ্ঞান থেকে যেটা বলবো সেটা হলো, আপনি যদি ৩০ থেকে ৪০ হাজার টাকার উপরে কোন ল্যাপটপ বা কম্পিউটার নিতে চান, তাহলে অবশ্যই আপনি চেষ্টা করবেন যে ইনটেল প্রসেসর যুক্ত একটা ল্যাপটপ বা কম্পিউটার নিতে। আর সেই দামে যদি আপনি একটা  AMD এর প্রসেসর নেন। হয়ত খুব হাই রেন্টের একটা AMD এর প্রসেসর পাবেন, কিন্তু সেক্ষেত্রে যে মেইন প্রবলেমটায় পড়তে হবে আপনাকে সেটা হলো, AMD এর প্রসেসরে অনেক বেশি হিট জেনারেট হবে এবং পারফরমেন্সটা হবে সে পারফরমেন্সটা ইনটেলের মত এতটা ভালো পাবেন না।

 

এরপর সবথেকে মেইন যে জিনিসটা সেটা হলো আমাদের কম্পিউটারের পারফরমেন্স

কারণ আমরা সবসময়ই চেষ্টা করি এমন  একটা প্রসেসর ব্যবহার করতে, যাতে আমরা আমাদের কম্পিউটারের পারফরমেন্সটা অনেক ভালো পাই। এবং আমরা এটাও চিন্তাকরি যে কম বাজেটেরমধ্যে একটু ভালো পারফরমেন্সপেতে।

তো আপনার বাজেট যদি কম হয়, কম বলতে আমি ৩০ হাজারের নিচে বলছি। যদি এরকম হয় আপনার বাজেট এবং একটা পাওয়ারফুল কম্পিউটার বা ল্যাপটপ নিতে চান। তাহলেআর দেরি না করেএখনি নিয়ে নিতে পারেনএকটা AMD প্রসেসর যুক্ত কম্পিউটার অথবা ল্যাপটপ। কারণ এই বাজেটের মধ্যে আপনি AmD এর যে পাওয়ারফুল একটা প্রসেসর পাবেন, সেখানে ইনটেলের কখনোই পাবেন না।

আর যদি আপনি অনেক হাই রেন্ট এর কাজ করতে চান, সাপোস আপনি গেমিং করতে চাচ্ছেন বা অডিও ভিডিও ইডিটিং করতে চাচ্ছেন। এবং আপনার বাজেটও অনেক ভালো। তাহলে অবশ্যই আমি সাজেস্ট করবো যে আপনি একটা ইনটেলের i5 অথবা i7 প্রসেসর যুক্ত কম্পিউটার বা ল্যাপটপ নিয়ে নিন। এর ফলে আপনারযে পাওয়ার সাপ্লাই খরচ সেটা অনেককম হবে এবং এরসাথে যে পারফরমেন্সটা পাবেন,পারফেক্ট একটা পারফরমেন্স পাবেন।

All Comments


Post Your Comment

Please login to post a comment!