রাগ ব্যবস্থাপনা: আপনার মেজাজকে নিয়ন্ত্রণ করার জন্য 10 টি পরামর্শ

রাগ ব্যবস্থাপনা: আপনার মেজাজকে নিয়ন্ত্রণ করার জন্য 10 টি পরামর্শ

  • by Afjalul Ahsan Pritom
  • 01/04/2020 - 06:34 AM
  • 0 Comments

আপনার মেজাজ পরীক্ষা করা চ্যালেঞ্জিং হতে পারে। নিয়ন্ত্রণে থাকার জন্য - "আমি" বিবৃতি ব্যবহারের সময়সীমা গ্রহণ থেকে শুরু করে - সাধারণ রাগ ব্যবস্থাপনার টিপস দেখে নিতে পারেন।


যখন কেউ আপনাকে ট্র্যাফিকের বাইরে ফেলে দেয় তখন কি আপনি মেজাজ ঠিক রাখতে পারেন না? আপনার শিশু যখন সহযোগিতা করতে অস্বীকার করে তখন কি আপনার রক্তচাপের রকেট উড়তে থাকে? রাগ একটি স্বাভাবিক এবং এমনকি স্বাস্থ্যকর আবেগ - তবে এটি ইতিবাচক উপায়ে মোকাবেলা করা জরুরী। অনিয়ন্ত্রিত রাগ আপনার স্বাস্থ্য এবং আপনার সম্পর্ক উভয়কেই প্রভাব ফেলতে পারে।

আপনার রাগ নিয়ন্ত্রণে রাখতে প্রস্তুত? রাগ পরিচালনার এই ১০ টি পরামর্শ বিবেচনা করতে শুরু করুনঃ

 

১. কথা বলার আগে চিন্তা করুন

মুহুর্তের উত্তাপে, এমন কিছু বলা সহজ যে আপনি পরে অনুশোচনা করবেন। কিছু বলার আগে আপনার চিন্তা সংগ্রহ করার জন্য কয়েক মুহুর্ত নিন - এবং পরিস্থিতির সাথে জড়িত অন্যদেরও এটি করার অনুমতি দিন।

 

২. একবার শান্ত হয়ে গেলে নিজের ক্ষোভ প্রকাশ করুন

যত তাড়াতাড়ি আপনি স্পষ্টভাবে চিন্তা করছেন, ততই জিদপূর্ণ কিন্তু অ-সম্মিলিত উপায়ে আপনার হতাশা প্রকাশ করুন। অন্যকে আঘাত করা বা তাদের নিয়ন্ত্রণের চেষ্টা না করেই আপনার উদ্বেগ এবং প্রয়োজনীয়তা স্পষ্ট এবং সরাসরি বর্ণনা করুন।

 

৩. কিছু ব্যায়াম করুন

শারীরিক কার্যকলাপ চাপ কমাতে সাহায্য করতে পারে যা আপনাকে রাগান্বিত করতে পারে। আপনি যদি নিজের ক্রোধকে বাড়িয়ে তুলছেন বলে মনে করেন, দ্রুত হাঁটতে বা দৌড়াতে যান বা অন্যান্য আনন্দদায়ক শারীরিক ক্রিয়াকলাপ করতে কিছু সময় ব্যয় করুন।

 

 

৪. একটি সময়সীমা গ্রহণ করুন

সময়সীমা কেবল বাচ্চাদের জন্য নয়। দিনের বেলাতে নিজেকে বিরতি দিন যা উত্তেজনাপূর্ণ হয়ে থাকে। কিছু মুহুর্তের শান্ত সময় আপনাকে বিরক্ত বা রাগ না করেই সামনের বিষয়গুলি পরিচালনা করার জন্য আরও ভাল প্রস্তুত বোধ করতে সহায়তা করতে পারে।

 

৫. সম্ভাব্য সমাধানগুলি চিহ্নিত করুন

আপনাকে কী উন্মাদ করে তুলেছে তার দিকে মনোনিবেশ করার পরিবর্তে, সমস্যাটি হাতে নিয়ে সমাধানের জন্য কাজ করুন। আপনার সন্তানের অগোছালো ঘর কি আপনাকে পাগল করে? দরজাটা বন্ধ কর. আপনার সঙ্গী প্রতি রাতে ডিনার জন্য দেরী হয়? সন্ধ্যার পরে খাবারের সময়সূচী করুন - বা সপ্তাহে কয়েকবার নিজেরাই খেতে রাজি হন। নিজেকে মনে করিয়ে দিন যে রাগ কোনও কিছুই ঠিক করে না এবং কেবল এটি আরও খারাপ করে তুলবে।

 

৬. 'আমি' বিবৃতি আটকে দিন

সমালোচনা বা দোষ চাপানো এড়াতে - যা কেবল উত্তেজনা বাড়িয়ে তোলে - সমস্যাটি বর্ণনা করতে "আমি" বিবৃতি ব্যবহার করুন। শ্রদ্ধাশীল এবং নির্দিষ্ট হতে হবে। উদাহরণস্বরূপ, বলুন, "আপনি কোনও গৃহকর্ম কখনওই করেন না" এর পরিবর্তে "আপনি থালা বাসনগুলির সাহায্যের প্রস্তাব না দিয়ে আপনি টেবিলটি রেখে গেছেন বলে আমি বিরক্ত"।

 

 

৭. বিরক্তি ধরবেন না

ক্ষমা একটি শক্তিশালী হাতিয়ার। যদি আপনি রাগ এবং অন্যান্য নেতিবাচক অনুভূতিগুলিকে ইতিবাচক অনুভূতিগুলি ছড়িয়ে দেওয়ার অনুমতি দেন তবে আপনি নিজের তিক্ততা বা অন্যায়ের বোধ দ্বারা নিজেকে গিলে ফেলতে পারেন। তবে যদি আপনি কাউকে ক্ষমা করতে পারেন তবে যে আপনি ক্রুদ্ধ হয়েছেন, আপনি উভয়ই পরিস্থিতি থেকে শিখতে পারেন এবং আপনার সম্পর্ককে আরও দৃড় করতে পারেন।

 

৮. উত্তেজনা ছাড়তে হাস্যরস ব্যবহার করুন

হালকা করা উত্তেজনা ছড়িয়ে দিতে সহায়তা করতে পারে। আপনাকে ক্রুদ্ধ করে তুলছে এমন কিছুর মুখোমুখি হতে এবং সম্ভবত জিনিসগুলি কীভাবে চলতে হবে সে সম্পর্কে আপনার কাছে যে কোনও অবাস্তব প্রত্যাশা রয়েছে তা ব্যবহার করতে মজাদার ব্যবহার করুন। ব্যঙ্গাত্মকতা এড়ান, যদিও - এটি অনুভূতিতে আঘাত করতে পারে এবং বিষয়গুলিকে আরও খারাপ করে তুলতে পারে।

 

 

৯. শিথিলকরণ দক্ষতা অনুশীলন করুন

আপনার মেজাজ শিখলে কাজ করার জন্য শিথিলকরণের দক্ষতা রাখুন। গভীর শ্বাস-প্রশ্বাসের অনুশীলন করুন, একটি শিথিল দৃশ্যের কল্পনা করুন বা একটি শান্ত শব্দ বা বাক্যাংশটি পুনরাবৃত্তি করুন, যেমন "এটি সহজ নিন" আপনি সঙ্গীত শুনতে পারেন, একটি জার্নালে লিখতে পারেন বা কয়েকটি যোগ পোজ দিয়েছেন - শিথিলকরণকে উত্সাহিত করতে যাই লাগে না কেন।

 

১০. কখন সাহায্য চাইতে হবে তা জানুন

রাগ নিয়ন্ত্রণ করতে শেখা মাঝে মাঝে প্রত্যেকের জন্য চ্যালেঞ্জ। রাগ সম্পর্কিত সমস্যার জন্য যদি আপনার রাগ নিয়ন্ত্রণের বাইরে চলে আসে বলে মনে করে, আপনার দুঃখজনক কাজগুলি ঘটায় বা আপনার চারপাশের লোকজনকে কষ্ট দেয় তবে সাহায্য চাইতে হবে অতিশীঘ্রই।

 

 

All Comments


Post Your Comment

Please login to post a comment!