Vue.js কি এবং এর সুবিধাগুলো কি কি

Vue.js কি এবং এর সুবিধাগুলো কি কি

  • by Afjalul Ahsan Pritom
  • 30/03/2020 - 06:18 AM
  • 0 Comments

অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার ডেভেলপমেন্ট ব্যক্তিগত এবং এন্টারপ্রাইজ উভয় স্তরে চর্চা করা সবচেয়ে জনপ্রিয় ব্যবসায়গুলির মধ্যে একটি। সফল অ্যাপ্লিকেশন চালু করার জন্য ডেভেলপাররা বিভিন্ন সরঞ্জাম এবং কৌশল ব্যবহার করছেন। অ্যাপ্লিকেশনগুলি দ্রুত, আরও আকর্ষণীয় এবং ব্যবহারকারী-বান্ধব করে তুলতে ডেভেলপাররা প্রচুর সফ্টওয়্যার প্রযুক্তি ব্যবহার করছেন।


ওয়েব ডেভেলপমেন্টের জন্য বিশ্ব জুড়ে যে সমস্ত নতুন সফটওয়্যার প্রযুক্তি ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে তার মধ্যে একটি Vue.js। Vue.js আসলে একটি জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক যা ইউজার ইন্টারফেস তৈরির জন্য একটি অনন্য প্লাটফর্ম।

আপনি যদি জেএস ফ্রেমওয়ার্কের বাজারের প্রবণতা অনুসরণ করে চলেছেন তবে আপনি হয়ত বুঝতে পারবেন যে প্রতিযোগিতার মূল প্রতিযোগীরা হ'ল React এবং Angular। স্ট্যাক ওভারফ্লো দ্বারা সর্বশেষ জরিপটি এ বছর আবার রিঅ্যাক্টের আধিপত্যের বিষয়টি নিশ্চিত করেছে, পেশাদারদের মধ্যে অ্যাঙ্গুলার আরও ব্যবহৃত হয়েছে। তবে সেই তালিকায় আরও একজন প্রতিদ্বন্দ্বী রয়েছেন।

 

 

15.2 শতাংশ সহ, ভ্যু.জেএস ৬ষ্ঠ স্থানে রয়েছে। ভ্যু.জেসগুলি পূর্ববর্তী বছরে (229 শতাংশ) অবিশ্বাস্য বৃদ্ধি দেখিয়েছিল, যা রিঅ্যাক্টের (34 শতাংশ) তুলনায় বেশি এবং এনপিএম-এ 4.4 মিলিয়ন মাসিক ডাউনলোড সহ, এটি ইতিমধ্যে একটি বাজারের একটি উল্লেখযোগ্য অংশ জুড়ে আছে। সুতরাং, এই নিবন্ধে, আমরা ভ্যু.জেএস কী, এর বাস্তুতন্ত্র, শক্তি এবং দুর্বলতাগুলি পরীক্ষা করব।

 

Vue.js কি?

ভ্যু.জেএস গল্পটি ২০১৩ সালে শুরু হয় যখন ইভান ইয়ু ঠিক একটি ব্রাউজারের মধ্যে প্রচুর প্রোটোটাইপ তৈরি করতে গুগলে কাজ করছিলেন। সেই লক্ষ্যে, ইভান তার সাথে কাজ করা অন্যান্য ফ্রেমওয়ার্ক থেকে হ্যান্ডস প্র্যাকটিস ব্যবহার করে এবং ভিউ.জেসকে ২০১৪ সালে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছিল।



ওয়েব ইন্টারফেস এবং এক পৃষ্ঠার অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহৃত জাভাস্ক্রিপ্টের জন্য Vue.js একটি প্রগতিশীল কাঠামো। শুধু ওয়েব ইন্টারফেসের জন্য নয়, ভ্যু.জেএস ইলেক্ট্রন ফ্রেমওয়ার্ক সহ ডেস্কটপ এবং মোবাইল অ্যাপ্লিকেশন বিকাশের জন্যও ব্যবহৃত হয়। এইচটিএমএল এক্সটেনশান এবং জেএস বেসটি দ্রুত ভ্যুকে একটি অনুকূল ফ্রন্ট-এন্ড সরঞ্জাম হিসাবে তৈরি করেছে, যার প্রমাণ Adobe, Behance, Alibaba, Gitlab, and Xiaomi এর মতো দৈত্যিকরা তাদের গ্রহণ করেছেন।

 

ফ্রেমওয়ার্কটির নাম - ভ্যু - ফোনেটিক্যালি ইংরেজি হিসাবে দেখার মতো এবং এটি প্রচলিত মডেল-ভিউ-কন্ট্রোলার (এমভিসি) আর্কিটেকচারের সাথে মিলে যায়। সহজ কথায় বলতে গেলে ভিউটি কোনও অ্যাপ্লিকেশন / ওয়েবসাইটের একটি ইউআই এবং ভিউ.জেএস এর মূল গ্রন্থাগারটি ডিফল্টরূপে ভিউ স্তরটিকে কেন্দ্র করে। তবে, এমভিসি এর অর্থ এই নয় যে ভ্যু.জেসগুলি প্রতিক্রিয়াভিত্তিক আর্কিটেকচারের (সিবিএ) প্রতিক্রিয়া হিসাবে ব্যবহৃত কোনও ভিন্ন স্থাপত্য পদ্ধতির সাথে ব্যবহার করা যাবে না।

 

Vue.js এর সুবিধাসমুহঃ

ওয়েব ডেভেলপমেন্টে Vue.js প্রযুক্তি ব্যবহারের সুবিধাগুলি নীচে দেওয়া হল।

 

১-খুব ছোট আকার

জাভাস্ক্রিপ্ট কাঠামোর সাফল্য তার আকারের উপর নির্ভর করে। আকার যত কম হবে তত বেশি ব্যবহৃত হবে। Vue.js এর বৃহত্তম সুবিধাগুলির মধ্যে একটি এর ছোট আকার। এই কাঠামোর আকার 18-25KB এবং ব্যবহারকারী এটি ডাউনলোড এবং ব্যবহার করতে সময় লাগে না। এর অর্থ এই নয় যে ছোট আকারের কারণে এর কম গতি রয়েছে। পরিবর্তে, এটি React.js, Angular.js, এবং Ember.js এর মতো সমস্ত বিশাল ফ্রেমওয়ার্ককে পরাজিত করে।

 

২-অ্যাপ্লিকেশনগুলি বোধগম্য এবং ডেভেলপমেন্ট করা সহজ

এই কাঠামোর জনপ্রিয়তার অন্যতম কারণ হ'ল এটি বোঝা বেশ সহজ। ব্যবহারকারী তার ওয়েব প্রকল্পে খুব সহজেই তার সাধারণ কাঠামোর কারণে ভ্যু.জেস যুক্ত করতে পারে। ছোট এবং বৃহত আকারের দুটি স্কেল টেম্পলেটগুলি এই ফ্রেমওয়ার্কের মাধ্যমে তৈরি করা যেতে পারে যা অনেক সময় সাশ্রয় করে। কোনও সমস্যার ক্ষেত্রে, ব্যবহারকারী সহজেই ত্রুটিগুলি সহ ব্লকগুলি সনাক্ত করতে পারেন। এগুলি তার সাধারণ কাঠামোর কারণে।

 

৩-সিম্পল ইন্ট্রিগেশন

ওয়েব ডেভেলপারদের মধ্যে ভ্যু.জেএস জনপ্রিয়ও কারণ এটি বিদ্যমান অ্যাপ্লিকেশনগুলির সাথে সংহত করার জন্য তাদের সহায়তা করে। এটি জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্কের উপর ভিত্তি করে এবং জাভাস্ক্রিপ্টে নির্মিত অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে একীভূত হতে পারে কারণ এটি। এর অর্থ এটি নতুন ওয়েব অ্যাপ্লিকেশনগুলি বিকাশের পাশাপাশি প্রাক-বিদ্যমান অ্যাপ্লিকেশনগুলিকে পরিবর্তনের জন্য কার্যকর। এই সংহতকরণটি সম্ভব কারণ Vue.js এর প্রতিটি কিছুর জন্য উপাদান রয়েছে।


৪-বিস্তারিত ডকুমেন্টেশন

ডেভেলপাররা সর্বদা বিস্তারিত ডকুমেন্টেশন সহ কাঠামোটি ব্যবহার করতে পছন্দ করেন কারণ তাদের পক্ষে তাদের প্রথম অ্যাপ্লিকেশনটি লেখার পক্ষে সর্বদা সহজ। ভ্যু.জেএস সহ ডকুমেন্টেশনটি এতই বিস্তৃত যে যে কোনও ব্যবহারকারী জাভাস্ক্রিপ্ট এবং এইচটিএমএল সম্পর্কে কিছুটা জানেন তার নিজের অ্যাপ্লিকেশন বা ওয়েব পৃষ্ঠা বিকাশ করতে পারেন।

৫-ফ্লেক্সিবিলিটি

ফ্লেক্সিবিলিটি একটি বড় ডিল ভ্যুজেএস এর আরেকটি সুবিধা এটি ব্যবহারকারীকে তার টেম্পলেটটি এইচটিএমএল ফাইল, জাভাস্ক্রিপ্ট ফাইল এবং ভার্চুয়াল নোডগুলি ব্যবহার করে খাঁটি জাভাস্ক্রিপ্ট ফাইলটিতে লেখার অনুমতি দেয়। এই নমনীয়তাটি React.js, Angular.js এবং অন্য যে কোনও নতুন জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্কের ডেভেলপারদের পক্ষে বুঝতে সহজ করে তোলে। ব্রাউজারগুলি থেকে সরাসরি চালানো সেই সাধারণ অ্যাপ্লিকেশনগুলির বিকাশে ভিউ.জেএস অনেক উপকারী প্রমাণ করেছে।


৬-দ্বি-মুখী যোগাযোগ

এবং সর্বশেষে তবে কম নয় Vue.js এর এমভিভিএম আর্কিটেকচারের কারণে দ্বিমুখী যোগাযোগের ব্যবস্থাও করে যা এটি এইচটিএমএল ব্লকগুলি হ্যান্ডেল করা বেশ সহজ করে তোলে। এই ক্ষেত্রে, এটি Angular.js এর খুব কাছাকাছি মনে হয় যা এইচটিএমএল ব্লকগুলির গতিও বাড়িয়ে তোলে।

 

শেষ পর্যন্ত, আমরা বলতে পারি যে Vue.js এর Angular.js এবং React.js এর মতো পূর্ববর্তী সমস্ত কাঠামোর চেয়ে সুস্পষ্ট সুবিধা রয়েছে। সংক্ষেপে, এটি সমস্ত পুরানো ফ্রেমওয়ার্কগুলির অদ্ভুত বৈশিষ্ট্যগুলি একত্রিত করে।

 

 

 

 

All Comments


Post Your Comment

Please login to post a comment!