Benefits of Choosing Flutter

Benefits of Choosing Flutter

  • by Faisal Khan
  • 30/03/2020 - 05:05 AM
  • 0 Comments

Mobile Application Development দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। অনেক Programming Tools রয়েছে যা দ্বারা একজন ডেভেলপার Mobile Application Development করতে পারে। এই জনপ্রিয় Programming Tools এর মধ্যে একটি রয়েছে Flutter। এই ব্লগে Flutter নিয়ে আলোচনা করব।


Flutter কি?

Flutter  হচ্ছে একটি open-source mobile UI framework যা  Google  তৈরি করেছে এবং এটি  released হয়েছে in May 2017। Flutter  এর মাধ্যমে Native Mobile Application তৈরি করা যায় একটি মাত্র CodeBase দিয়ে। এর মানে হচ্ছে একটি মাত্র Programming ল্যাঙ্গুয়েজ Dart দিয়ে Android and IOS APP Development করা যায়।

Flutter  এর টি প্রয়োজনই অংশ রয়েছে।

  • SDK: SDK হচ্ছে একটি টুল যা দ্বারা Flutter ২টি  মেশিন  একসাথে Code Compile করে।
  • Widgets: Widgets হচ্ছে Flutter এর User Interface Library. এতে রয়েছে অনেকগুলা উপাদান।

Flutter  দিয়ে ডেভেলপ করার জন্য ডার্ট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়। ডার্ট মুলত ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট জন্য ব্যবহার করা হয় এবং এর দ্বারা মোবাইল এন্ড ওয়েব অ্যাপ্লিকেশান তৈরি করা যায়। ডার্ট হচ্ছে একটি Object Oriented Programming Language যার Syntex গুলা javascript programming language এর  সাথে সামঞ্জস্যপূর্ণ।

 

Flutter  কেন শিকবেন ?

 


Companies using Flutter

 

  • Flutter   Framework অন্যান্য Framework এর তুলনায় লারনিং সহজ। বেসিক OOP জানা থাকলে খুব সহজে এই Framework শিখা যায়।
  • এই Framework এ কোড গুলা দ্রুত update করা যায়, Real Time Result দেখা যায়। এছারাও এই Framework এ কিছু বিশেষ Feature আছে Hot Restart, Hot Reload যা দ্রুত ভাবে কোড গুলা Compile করে Execute করে।
  • Flutter   Framework এ layout Design খুবি আকর্ষণীয়। খুব কম সময়ে আকর্ষণীয় layout Design করা যায়।
  • Flutter এর আরেকটি গুরতপূর্ণ বিষয় হচ্ছে এর Documentation. যেকোনো Framework বুঝার জন্য টার Documentation খুবি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। যদি Documentation user friendly না হয় তাহলে ওই Framework বুজাটা কঠিন হয়ে যায়। কিন্তু Flutter এর  Documentation খুব user friendly সহজে বুঝা যায় যেকোন Widgets কথায় এন্ড কিভাবে  use করতে হবে তা তাদের Documentation সহজভাবে দেয়া আছে।

 

 

 

  • Flutter এর রয়েছে একটি ফাস্ট Growing Community।  এই  Community এর মাধ্যমে যেকোন প্রব্লেম সল্ভিং ও নিউ কোন update সম্পর্কে সহজে যানা যায়।
  • Flutter  VSCode and Android Studio তে Supportable। এই IDE গুলাতে Flutter এর Available Plugins and Features গুলা  পাওয়া যায়

 

Flutter এর Career সংক্রান্ত বিষয়ে নিয়ে আলোচনা?

Flutter হচ্ছে একটি fast growing technology। কেউ যদি Mobile Application Development নিয়ে Carrier করতে চান তাহলে Flutter শিখাটা তাদের জন্য ভাল হবে।

  • Freelanicng Marketplace এ Flutter এর চাহিদা দিন দিন বাড়ছে। একটি পরিসংখান এ দেখা গেছে 2018 to 2019 এ Freelancing Marketplace এ সবচেয়ে বেশি France এ Flutter নিয়ে  Mobile Application Development করা হয়েছে।

 

Flutter Statistics

 

  • Local Market এর খেত্রে Low Competition হওার কারনে Flutter Developer সহজে জব পেয়ে যাচ্ছেন। কিন্তু অন্যান্য Framework এর Developer রা High Competition এর মুখামুখী হতে হচ্ছে।

 

কিভাবে এবং কোথায় Flutter শিখলে ভাল হবে?

Flutter শিখার জন্য অনেক সোর্স অনলাইনয়ে আছে। Youtube, udemy, Lynda, medium, stackoverflow, github এইগুলা সোর্স থেকে Flutter শিখতে পারি।

  • কিন্তু একা যেকোনো কিছু শিখতে গেলে অনেক সময় লেগে যায়। আরেকটি সমস্যা দেখা যায় যে অনেকিছু বুজতে সমস্যা হয়।

 

  • কতটুকু শিখলে জব করার মতন Capacity চলে আসে বা জব এর জন্য অ্যাপ্লাই করতে পারব সেটাও বুজাটা সহজ হয় না। 

 

 তবে আপনার Flutter  ডেভলপমেন্ট প্রকল্পটি শুরু করার জন্য আপনার মেন্টরদের প্রয়োজন। যদি আপনার মনে একটি দীর্ঘমেয়াদী প্ল্যান থাকে যা স্ক্র্যাচ থেকে মনোযোগ প্রয়োজন তবে মেন্টরদের অথবা ট্রেইনিং এর সাহায্য নিতে পারেন। প্রয়োজন নির্বিশেষে, আপনার সমস্ত উন্নয়নের প্রয়োজনের জন্য আপনাকে অবশ্যই PencilBox Training Institute মতো প্রযুক্তিগত ট্রেইনিং ইন্সটিটিউট এর উপর নির্ভর করতে হবে। এই লিঙ্ক থেকে আমার সর্বশেস কোর্স সমপর্কে আইডিয়া পেতে পারেন।

 

 

 

 

All Comments


Post Your Comment

Please login to post a comment!