৩ টি সহজ ধাপে ওয়েব ডেভেলপার হওয়ার কৌশল

৩ টি সহজ ধাপে ওয়েব ডেভেলপার হওয়ার কৌশল

  • by Afjalul Ahsan Pritom
  • 29/03/2020 - 04:49 AM
  • 0 Comments

আপনি অন্য শিল্প থেকে ক্যারিয়ার পরিবর্তনের পথে রয়েছেন বা সময়ের বাইরে কর্মশক্তিতে আবার যোগ দিতে চান, একটি প্রযুক্তিগত ক্যারিয়ারের জন্য আপনি যে নমনীয়তা এবং বেতনটি সন্ধান করছেন তা করার একটা ভাল সুযোগ রয়েছে। প্রযুক্তির অন্যতম বহুমুখী উপায় হ'ল ওয়েব ডেভেলপমেন্ট, যা আমাদের জ্বলন্ত প্রশ্নের দিকে নিয়ে যায়:


আমার কোনও পূর্ব অভিজ্ঞতা না থাকলে আমি কীভাবে ওয়েব ডেভেলপার হব?

এটি শক্ত-থেকে-পৌঁছনো লক্ষ্যের মতো শোনাতে পারে তবে ডেভেলপার হয়ে ওঠার পথটি আপনি যতটা কঠিন ভাবেন ততটা কঠিন নয় — উদাহরণস্বরূপ, আপনার প্রয়োজনীয় দক্ষতা শিখতে সময় লাগার সময় চিত্রিত করার সময় কয়েক বছর বনাম কয়েক মাস চেষ্টা করুন। এদিকে, ওয়েবসাইট কীভাবে তৈরি করতে হয় তা শিখিয়ে দেওয়ার জন্য সম্পদের একটি পুরো বিশ্ব রয়েছে যার মধ্যে অনেকগুলি বিনামূল্যে। ওয়েবসাইট ডেভেলপার হওয়ার দিকে আপনার নেওয়া কয়েকটি প্রাথমিক পদক্ষেপগুলি শিখতে নিচে পড়ুন।

 

Step 1: ওয়েব ডেভেলপমেন্টের জন্য আপনার যে দক্ষতার প্রয়োজন তা বাছাই করুন

ওয়েব ডেভেলপমেন্টের চাকরীগুলি সাধারণত দক্ষতা ভিত্তিক (কোনও প্রযুক্তি-নির্দিষ্ট ব্যাচেলর ডিগ্রি বা এমনকি কোনও সহযোগীর ডিগ্রির মতো প্রশংসাপত্রের বিপরীতে), যার অর্থ যদি আপনার দক্ষতা থাকে তবে আপনি কাজটি করতে পারেন। ওয়েব ডেভেলপমেন্টের পথে প্রথমে এক ধাপ: এই দক্ষতাগুলি কী তা নির্ধারণ করুন।

 

এটি করার ক্ষেত্রে, দুটি বিভাগে ওয়েব ডেভেলপার এর চাকরি রয়েছে তা লক্ষ্য করা গুরুত্বপূর্ণ: ফ্রন্ট-এন্ড ডেভলপমেন্ট এবং ব্যাক-এন্ড ডেভলপমেন্ট ।

 

ফ্রন্ট এন্ড ওয়েব ডেভলপমেন্ট দক্ষতা সমুহঃ

  • HTML
  • CSS
  • JavaScript

 

এইচটিএমএল এবং সিএসএস হ'ল মার্কআপ ভাষা যা কোনও ওয়েব পেজের অংশগুলি এবং তাদের স্টাইল (ফন্ট, রঙ, বিন্যাস) যথাক্রমে সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়। এদিকে, জাভাস্ক্রিপ্ট একটি স্ক্রিপ্টিং ভাষা যা স্ক্রোলিং ভিডিও, অ্যানিমেটেড গ্রাফিক্স এবং ইন্টারেক্টিভ মানচিত্রের মতো ওয়েব পেজে গতিশীল বিষয়বস্তু নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। এই তিনটি ভাষার কাজ উপলব্ধিকে ওয়েব ডেভেলপমেন্ট মাঠে দেওয়া কাজের কাজ শুরু করার জন্য যথেষ্ট।

 

ব্যাক এন্ড ওয়েব-ডেভেলপমেন্ট দক্ষতা সমুহঃ

  • HTML
  • CSS
  • JavaScript / NodeJS
  • PHP / Laravel

 

ব্যাক-এন্ড প্রোগ্রামিং ওয়েবসাইটগুলির "হুডের নীচে" দিকগুলির সাথে ডিল করে — ডাটাবেসগুলি থেকে ডেটা অনুরোধ করতে এবং আনার জন্য কোড লেখার মতো জিনিস এবং তারপরে এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট সামগ্রীযুক্ত ডেটা প্রদর্শন করার মতো বিষয়। ব্যাক এন্ড ডেভলপমেন্টের জন্য ব্যবহৃত সাধারণ দক্ষতার মধ্যে রয়েছে ওয়েব ফ্রেমওয়ার্ক (প্রি-লিখিত কোডের সংকলন যা ডেভেলপার রা পুনরাবৃত্ত কাজগুলির জন্য পুনরায় ব্যবহার করতে পারেন) যেমন লারাভেল এবং নোডজেএস (সেইসাথে সেই ফ্রেমওয়ার্কগুলি পিএইচপি এবং জাভাস্ক্রিপ্টে নির্মিত ভাষাগুলির মতো)।

 

যদিও এই দক্ষতাগুলি ফ্রন্ট-এন্ড বা ব্যাক-এন্ড ওয়েব ডেভলপমেন্টের জন্য শুরু করার প্রয়োজনীয়, তবে আপনার ব্যক্তিগত পদ্ধতি এবং অনুপ্রেরণা আপনার দক্ষতার মতোই গুরুত্বপূর্ণ। যে কোনও ক্যারিয়ারের মতোই, সফল ওয়েব ডেভেলপার দের যখন নতুন চ্যালেঞ্জ শেখার এবং গ্রহণ করার ক্ষেত্রে উদ্যোগ দেখাতে হবে তবে এটি সত্যই তাদের কাজটি উপভোগ করাও জরুরি।

 

Step 2: ওয়েব ডেভলপমেন্ট শেখা শুরু করুন এবং অনুশীলনে আপনার দক্ষতা রাখুন

কোন ওয়েব ডেভলপমেন্ট দক্ষতা শিখতে হবে এবং কীভাবে ওয়েব ডেভেলপার হতে হবে সে সম্পর্কে আপনি একবার পরিষ্কার হয়ে গেলে, আসলে সেই দক্ষতাগুলি শিখতে শুরু করার সময় এসেছে। এর অর্থ কি কম্পিউটার বিজ্ঞানে নতুন চার বছরের ডিগ্রির জন্য স্কুলে ফিরে যাওয়া? না! আপনি ক্লাসরুমের সেটিংয়ে অবশ্যই এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্টের মতো দক্ষতা বাছাই করতে পারবেন, আপনি নিজের বাড়ী থেকে এবং নিজের গতিতেও এগুলি শিখতে পারেন অথবা পরিপূর্ন গাইড এর জন্য বিভিন্ন ট্রেইনিং করতে পারেন।

 

বেসিক ৩: এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট দিয়ে শুরু করুন

Codeacademy এবং w3schools এর  মতো সংস্থার মাধ্যমে বিনামূল্যে এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট টিউটোরিয়ালগুলি রয়েছে তা শিখতে পারবেন। এদিকে, আপনি যদি আরও কাঠামো এবং সহায়তার জন্য বসে থাকেন তবে অর্থ প্রদত্ত কোডিং ক্লাসগুলি উপলভ্য। এগুলি সবই কলেজের সময় এবং ব্যয় বা এমনকি ব্যক্তিগতভাবে কোডিং বুটক্যাম্পকে বাইপাস করে। যেমন টা আমাদের Pencilbox Training Institute এ প্রদান করে থাকি।

 

প্রতিক্রিয়া এবং উপদেশের জন্য একটি ওয়েব ডেভেলপমেন্ট কমিউনিটি খুঁজুন

টিউটোরিয়াল এবং অনলাইন ক্লাসের মাধ্যমে দক্ষতা বুনিয়াদি শেখার পাশাপাশি, আপনাকে GitHub এবং Stack Overflow এর মতো অনলাইন কোডিং সম্প্রদায়গুলিতেও অংশ নিতে হবে। গিটহাব এমন একটি ফোরাম যেখানে ওয়েব ডেভেলপার রা তাদের উপর কাজ করা প্রকল্পগুলি পোস্ট করতে পারে, অন্যান্য ডেভেলপার দের সাথে কোড ভাগ করে নিতে পারে এবং তাদের কাজের বিষয়ে পিয়ার-টু-পিয়ার মন্তব্য পেতে পারে। স্ট্যাক ওভারফ্লো একটি কোডিং-সম্পর্কিত আলোচনা বোর্ড যেখানে ডেভেলপার রা একটি প্রশ্নোত্তর বিন্যাসের মাধ্যমে ইন্টারঅ্যাক্ট করে। এই দুটি প্ল্যাটফর্মই আপনি কী শিখেছেন তা চেষ্টা করার জন্য এবং বাস্তব-জগতের অভিজ্ঞতা এবং প্রতিক্রিয়া অর্জন করার জন্য আদর্শ জায়গা।

 

আপনার জ্ঞান বাড়ানোর জন্য বিনামূল্যে সরঞ্জামগুলির সাথে অনুশীলন করুন

অবশেষে, আপনি ওয়েব ডেভেলপার দের জন্য উপলব্ধ অনেকগুলি বিনামূল্যে সরঞ্জামের সাথে নিজেকে পরিচিত করতে শেখার সময় নেওয়ার সময় এবং আপনাকে সর্বাধিক মান প্রদানকারীগুলির সন্ধান করুন। এটি পাঠ্য সম্পাদক, ওয়েব ব্রাউজার এক্সটেনশন বা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমগুলিই হোক না কেন, আপনি অবাক হবেন যে কতগুলি প্রয়োজনীয় সংস্থান বিনা ব্যয়ে পাওয়া যায়।

 

Step 3: আপনার জন্য সঠিক ওয়েব ডেভেলপার চাকরি টি খুঁজুন

একবার আপনি একটি শক্ত ওয়েব ডেভেলপার দক্ষতা সেট আপ তৈরি করার পরে, আপনি কোন ধরণের কাজ করতে চান তা ভেবে দেখার সময় — আপনি কোনও প্রতিষ্ঠিত সংস্থার ডেভেলপার হিসাবে নিয়মিত চাকরী চান বা আপনি ফ্রিল্যান্সিং শুরু করার পক্ষে আরও উপযুক্ত? ব্যবসা এবং আপনার নিজের মালিক হচ্ছে?

ফ্রিল্যান্সিং এবং ফুলটাইম চলার পক্ষে বিভিন্ন মতামত রয়েছে এবং আপনি যে পথটি বেছে নিয়েছেন তা ওয়েব ডেভলপমেন্টের কেরিয়ার থেকে আপনি কী চান তা অবহিত করা উচিত। মনে রাখার মূল বিষয়, যদিও, ওয়েব ডেভেলপার দের পক্ষে উভয়েরই কর্মসংস্থান সম্পূর্ণভাবে সম্ভব।

 

অন্যান্য ওয়েব ডেভেলপারদের সঙ্গে নেটওয়ার্ক করতে ভুলবেন না যেন!  নেটওয়ার্কের সুযোগগুলি খুঁজে পেতে এবং সম্মেলন, কাজের মেলা এবং কর্মশালায় মুখোমুখি কাজের সংযোগ তৈরির ক্ষেত্রে মেটআপ ডট কম এবং উইমেন হু কোডের মতো সাইটগুলি অমূল্য সম্পদ। তাদের ব্যাবহার করুন!

 

মনে রাখবেন - কীভাবে ওয়েব ডেভেলপার হয়ে উঠতে হবে তার রোডম্যাপটি মহাকাব্যিক মনে হতে পারে তবে এটি হওয়ার দরকার নেই। এই তিনটি সহজ পদক্ষেপ অনুসরণ করুন এবং আপনি ওয়েবসাইট ডেভেলপার হয়ে উঠলে আপনি প্রযুক্তির সমস্ত সুবিধাগুলি কাটা শুরু করার অবস্থানে থাকবেন।

 

 

All Comments


Post Your Comment

Please login to post a comment!