BLOG Details

লারাভেল কেন ওয়েব ডেভলপমেন্টের আজ এবং আগামীকাল শীর্ষ 7 টি কারণ!

  • by Afjalul Ahsan Pritom
  • 25/03/2020 - 11:26 AM
  • 0 Comments

ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের জন্য সঠিক পিএইচপি ফ্রেমওয়ার্ক নির্বাচন করা একটি খুব কঠিন কাজ হতে পারে কারণ অনেকগুলি বিকল্প রয়েছে।


গত কয়েক বছর থেকে, আমি নিয়মিতভাবে লারাভেল ফ্রেমওয়ার্ক ব্যবহার করছি। আমি অন্যান্য পিএইচপি ফ্রেমওয়ার্কগুলিও নিয়ে কাজ করেছি এবং পরীক্ষা করেছি। তবে আমার কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য এবং ক্ষমতা প্রয়োজন। আমার আগের ব্লগে, যেখানে আমি শীর্ষস্থানীয় ৩ টি পিএইচপি ফ্রেমওয়ার্কগুলি নিয়ে আলোচনা করেছি। এই পোস্টে আমি আলোচনা করব যে আমাকে কী অনুভূত করেছে যে লারাভেল 2020 এর সেরা পিএইচপি ফ্রেমওয়ার্ক।

গিটহাবে বর্তমানে লারাভেলের 51192 স্টার রয়েছে। বর্তমানে লারাভেল ব্যবহার করে কতগুলি ওয়েবসাইট তৈরি করা হয়েছে তা দেখানোর জন্য নীচের চিত্রটি এখানে দেওয়া হল।

 

 

অতএব, আপনি এখন জানেন যে কেন বিশ্বজুড়ে অনেক শিল্প দ্বারা লারাভেল ব্যবহার করা হয়। এখন, আসুন দেখুন কী কী প্রধান প্রযুক্তিগত সুবিধা যা লারাভেলকে সর্বোপরি সেরা করে তুলেছে।

 

যে কারণে লারাভেল সেরা পিএইচপি ফ্রেমওয়ার্ক:

 

1) Authorization Technique: 

Authorization Technique বাস্তবায়ন করা হয়েছে খুব সহজে। প্রায় সবকিছু অসাধারণভাবে কনফিগার করা হয়। লারাভেল অনুমোদনের যুক্তি সংগঠিত করার এবং রিসোর্সে অ্যাক্সেস নিয়ন্ত্রণের একটি সহজ উপায়ও সরবরাহ করে।

 

2) Object-Oriented Libraries:

যা লারাভেলকে সেরা পিএইচপি ফ্রেমওয়ার্ক করে তোলে এটিতে অবজেক্ট ওরিয়েন্টেড লাইব্রেরি এবং অন্যান্য অনেকগুলি প্রী ইনস্টল থাকা রয়েছে যা অন্য কোনও জনপ্রিয় পিএইচপি ফ্রেমওয়ার্কগুলিতে পাওয়া যায় না। প্রী ইনস্টল লাইব্রেরি গুলির মধ্যে একটি হল আথিন্টিকেশন লাইব্রেরি। যদিও এটি কার্যকর করা সহজ, তবে এর অনেকগুলি উন্নত বৈশিষ্ট্য রয়েছে যেমন সক্রিয় ব্যবহারকারীদের পরীক্ষা করা, বিক্রিপ্ট হ্যাশিং, পাসওয়ার্ড পুনরায় সেট করা, সিএসআরএফ (ক্রস-সাইট অনুরোধ জালিয়াতি) সুরক্ষা এবং এনক্রিপশন।

 

3) Artisan:

আর্টিজান হিসাবে নামকরণ টুল। একজন ডেভেলপারকে সাধারণত কমান্ড লাইন ব্যবহার করে লারাভেল কাঠামোর সাথে যোগাযোগ করতে হয় যা লারাভেল প্রকল্পের পরিবেশ তৈরি করে এবং পরিচালনা করে। লারাভেল কমান্ড-লাইনের জন্য আর্টিজান নামে একটি অন্তর্নির্মিত সরঞ্জাম সরবরাহ করে। এই সরঞ্জামটি আমাদের সেই সংখ্যাগরিষ্ঠ এবং ক্লান্তিকর প্রোগ্রামিং কাজগুলির বেশিরভাগটি সম্পাদন করতে দেয় যা বেশিরভাগ ডেভেলপার ম্যানুয়ালি সম্পাদন করা এড়ান।

 

4) MVC Support:

লারাভেলকে সেরা পিএইচপি ফ্রেমওয়ার্ক করে তোলে এটি সিমফনির মতো এমভিসি আর্কিটেকচারকে সমর্থন করে, যুক্তি এবং উপস্থাপনের মধ্যে স্পষ্টতা নিশ্চিত করে। এমভিসি কর্মক্ষমতা উন্নত করতে সহায়তা করে, আরও ভাল ডকুমেন্টেশন দেয় এবং একাধিক অন্তর্নির্মিত কার্যকারিতা রাখে। এমভিসি কীভাবে লারাভেলের জন্য কাজ করে তা নিচে ছবি আকারে দেওয়া হলঃ

 

 

5) Security:

অ্যাপ্লিকেশন প্রত্যেককে কিছু অন্যান্য উপায়ও প্রয়োগ করতে হয় যাতে অ্যাপ্লিকেশনটি সুরক্ষিত হয়। লারাভেল তার কাঠামোর মধ্যে সুরক্ষার যত্ন নেয়। এটি সল্ট এবং হ্যাশ পাসওয়ার্ড ব্যবহার করে, যার অর্থ পাসওয়ার্ডটি ডেটাবেজে সরল পাঠ হিসাবে কখনও সংরক্ষণ করতে পারে না। এটি একটি পাসওয়ার্ডের এনক্রিপ্ট করা উপস্থাপনা তৈরি করার জন্য Bcrypt হ্যাশিং অ্যালগরিদম ব্যবহার করে। লারাভেল প্রস্তুত এসকিউএল বিবৃতি ব্যবহার করে যা ইনজেকশন আক্রমণগুলি অভাবনীয় করে তোলে। এর সাথে << স্ক্রিপ্ট> ট্যাগের ব্যবহারকারী ইঞ্জেকশন এড়ানোর জন্য লারাভেল ব্যবহারকারীদের ইনপুট থেকে বাঁচার একটি সহজ উপায় সরবরাহ করে।

 

6) Database Migration

ডেভেলপাররা ডেটাবেসকে ডেভলপমেন্ট মেশিনের মধ্যে সিঙ্কে রাখে। লারাভেল ডাটাবেস মাইগ্রেশন সহ এটি অত্যন্ত সহজ। দীর্ঘ কাজের সময় পরে, আপনি ডাটাবেসে অনেক পরিবর্তন করতে পারেন এবং আমাদের বিকল্প হিসাবে, মাইএসকিউএল ওয়ার্কবেঞ্চ আমার বিকাশ মেশিনগুলির মধ্যে ডেটাবেস সিঙ্ক করার একটি দুর্দান্ত উপায় নয়। মাইগ্রেশন প্রবেশ করান। যতক্ষণ আপনি সমস্ত ডাটাবেসের কাজ মাইগ্রেশন এবং বীজে রাখবেন ততক্ষণ আপনি সহজেই আপনার অন্য যে কোনও বিকাশ মেশিনে পরিবর্তনগুলি স্থানান্তর করতে পারবেন। এটি আরও একটি কারণ যা লারাভেলকে সেরা পিএইচপি ফ্রেমওয়ার্ক তৈরি করে।

 

 7) Blade Templating Engine:

লারাভেলের ব্লেড টেম্প্লেটিং ইঞ্জিনটি খুব স্বজ্ঞাত এবং সাধারণত পিএইচপি / এইচটিএমএল স্প্যাগেটির সাথে আরও ভালভাবে কাজ করতে সহায়তা করে, এটি এটি ফ্রেমওয়ার্কের অন্যতম সেরা বৈশিষ্ট্য। আপনার যদি কখনও এর ভিতরে এইচটিএমএল সহ কোনও আইফিকে বিবরণ কাটাতে হত তবে আপনি ঠিক কী বলতে চাইছেন তা আপনি জানেন। কিন্তু ব্লেড সহ, এটি প্রায় অনায়াসেই করা সম্ভব।

 

আপনার কীভাবে লারাভেল দিয়ে শুরু করা উচিতঃ

উপরে বর্ণিত আশ্চর্যজনক বৈশিষ্ট্যগুলি বোঝার জন্য যথেষ্ট যে এটি 2020 এর সেরা পিএইচপি ফ্রেমওয়ার্ক। তবে আপনার ওয়েব ডেভলপমেন্ট প্রকল্পটি শুরু করার জন্য আপনার মেন্টরদের প্রয়োজন। যদি আপনার মনে একটি দীর্ঘমেয়াদী প্ল্যান থাকে যা স্ক্র্যাচ থেকে মনোযোগ প্রয়োজন তবে মেন্টরদের অথবা ট্রেইনিং এর সাহায্য নিতে পারেন। প্রয়োজন নির্বিশেষে, আপনার সমস্ত উন্নয়নের প্রয়োজনের জন্য আপনাকে অবশ্যই PencilBox Training Institute মতো প্রযুক্তিগত ট্রেইনিং ইন্সটিটিউট এর উপর নির্ভর করতে হবে। এই লিঙ্ক থেকে আমার সর্বশেস কোর্স সমপর্কে আইডিয়া পেতে পারেন।

 

অবিশ্বাস্য বৈশিষ্ট্যগুলির কারণে লারাভেল ফ্রেমওয়ার্ক এর জনপ্রিয়তা বাড়ছে। এছাড়াও, লারাভেল পাশাপাশি ব্যাপক কমুনিটি সমর্থন সরবরাহ করে।

 

 

 

 

 

 

All Comments


Post Your Comment

Please login to post a comment!