২০২০ সালের ৩ টি জনপ্রিয় পিএইচপি ফ্রেমওয়ার্ক

২০২০ সালের ৩ টি জনপ্রিয় পিএইচপি ফ্রেমওয়ার্ক

  • by Afjalul Ahsan Pritom
  • 24/03/2020 - 11:29 AM
  • 0 Comments

পিএইচপি, বা হাইপারটেক্সট প্রিপ্রোসেসর, একটি ওপেন-সোর্স সার্ভার-সাইড স্ক্রিপ্টিং ভাষা। এটি অত্যন্ত জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা - অক্টোবর 2019 পর্যন্ত সমস্ত ওয়েবসাইটের প্রায় 80% পিএইচপি ব্যবহার করছিল। তবে আপনি কীভাবে জানবেন যে কোন পিএইচপি ফ্রেমওয়ার্কটি আপনার পক্ষে সঠিক? এই পোস্টটি আপনাকে বাছাই করতে সহায়তা করার জন্য ৩ টি সেরা পিএইচপি ফ্রেমওয়ার্ক তালিকাভুক্ত করবে।


একটি পিএইচপি ফ্রেমওয়ার্ক ওয়েব অ্যাপ্লিকেশনগুলির বিকাশকে সহজতর করার জন্য একটি প্রাথমিক কাঠামো সরবরাহ করে। আমরা তাদের ব্যবহার করি কারণ তারা উন্নয়নের প্রক্রিয়াটি গতিময় করে।

সর্বোপরি, পিএইচপি ফ্রেমওয়ার্ক ব্যবহার করে নির্মিত ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলির প্রতিক্রিয়া ব্যবসাগুলি তাদের কার্য সম্পাদনের প্রয়োজনগুলি পূরণ করতে সহায়তা করে। সুতরাং কোনও সন্দেহ নেই যে 2020 সালে পিএইচপি ফ্রেমওয়ার্কগুলি মনোযোগ এবং জনপ্রিয়তা পেতে থাকবে।

 

শীর্ষ ৩ পিএইচপি ফ্রেমওয়ার্ক

জনপ্রিয়তা এবং অ্যাপ্লিকেশন বিকাশের সুবিধার্থে দক্ষতার উপর ভিত্তি করে এখানে সেরা পিএইচপি ফ্রেমওয়ার্কের একটি তালিকা দেওয়া হলো।

 

1. Laravel

 

 

২০১১ সালে প্রবর্তিত লারাভেল বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ফ্রি, ওপেন সোর্স পিএইচপি ফ্রেমওয়ার্ক হয়ে উঠেছে। কেন? কারণ এটি অন্যান্য ফ্রেমওয়ার্কের তুলনায় যথেষ্ট দ্রুত গতিতে জটিল ওয়েব অ্যাপ্লিকেশনগুলি সুরক্ষিতভাবে পরিচালনা করতে পারে। লারাভেল রাউটিং, সেশনস, ক্যাচিং এবং প্রমাণীকরণের মতো সাধারণ কাজগুলি সহজ করে উন্নয়ন প্রক্রিয়াটিকে সহজতর করে।

 

লারাভেল ব্যবহারের কারণ

 

  •      ছোট বা বড় যাই হোক না কেন জটিল ব্যাকএন্ড প্রয়োজনীয়তার সাথে অ্যাপ্লিকেশনগুলি বিকাশ করার সময় লারাভেল উপযুক্ত। হোমপ্রেড, একটি প্রিপেইকেজড, অল-ইন-ওয়ান যান্ত্রিক বাক্সটি প্রবর্তন করে লারাভেল ইনস্টল করা সহজ করা হয়েছে।
  •      এটি এমন একটি পিএইচপি ফ্রেমওয়ার্ক বৈশিষ্ট্যযুক্ত যা আপনাকে জটিল অ্যাপ্লিকেশনগুলি কাস্টমাইজ করতে সহায়তা করবে। এর মধ্যে: বিবিধ ডেটা মাইগ্রেশন, এমভিসি আর্কিটেকচার সমর্থন, সুরক্ষা, রাউটিং, টেমপ্লেট ইঞ্জিন এবং প্রমাণীকরণ, অন্য অনেকের মধ্যে।
  •      লারাভেল অত্যন্ত অভিব্যক্তিপূর্ণ এবং এর গতি এবং সুরক্ষা একটি আধুনিক ওয়েব অ্যাপ্লিকেশনটির প্রত্যাশার সাথে সামঞ্জস্য। যে ডেভলপাররা বি 2 বি বা এন্টারপ্রাইজ ওয়েবসাইটগুলি তৈরি করতে চান যা পরিবর্তিত ওয়েব ট্রেন্ডগুলির সাথে বিকশিত হবে তাদের জন্য লারাভেল যাওয়ার উপায়।

 

2. CodeIgniter

 

 

এর ছোট পায়ের ছাপের জন্য পরিচিত (এটি ডকুমেন্টেশন সহ প্রায় 2 এমবি আকারের) কোডইগিনিটার একটি পিএইচপি ফ্রেমওয়ার্ক যা গতিশীল ওয়েবসাইটগুলির বিকাশের জন্য উপযুক্ত। এটি প্রচুর প্রাক-বিল্ট মডিউল সরবরাহ করে যা দ্রুত এবং পুনরায় ব্যবহারযোগ্য উপাদানগুলি তৈরিতে সহায়তা করে।

 

কোডআইগনিটার ব্যবহারের কারণ

 

  •      কোডআইগনিটার একটি হালকা ও সোজা পিএইচপি ফ্রেমওয়ার্ক যা অন্য ফ্রেমওয়ার্কগুলির বিপরীতে ইনস্টল করতে ঝামেলা-মুক্ত। একটি সহজ সেটআপ প্রক্রিয়া এবং উচ্চ চিত্রিত ডকুমেন্টেশনের কারণে এটি প্রাথমিকভাবে নতুন দের জন্য আদর্শ।
  •      মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি এমভিসি আর্কিটেকচার, শীর্ষ খাঁটি ত্রুটি পরিচালনা, ইনবিল্ট সুরক্ষা সরঞ্জাম এবং সহজ এবং দুর্দান্ত ডকুমেন্টেশন অন্তর্ভুক্ত থাকে। তদতিরিক্ত, এটি স্কেলযোগ্য অ্যাপ্লিকেশনগুলি তৈরি করে।
  •      অন্যান্য ফ্রেমওয়ার্কগুলির সাথে তুলনা করে কোডইগিনিটারটি বেশ দ্রুত যেহেতু এটি সলিড পারফরম্যান্সও দেয়, আপনি যখন পরিমিত সার্ভারগুলিতে চালনার জন্য লাইটওয়েট অ্যাপ্লিকেশনগুলি বিকাশ করতে চান তখন এটি একটি ভাল পছন্দ। একটি সতর্কতামূলক: কোডআইগনিটার প্রকাশগুলি কিছুটা অনিয়মিত, তাই উচ্চ-স্তরের সুরক্ষা প্রয়োজন এমন অ্যাপ্লিকেশনটির জন্য ফ্রেমওয়ার্কটি দুর্দান্ত বিকল্প নয়।

 

3. Symfony

 

 

সিমফনি ফ্রেমওয়ার্কটি ২০০৫ সালে চালু হয়েছিল এবং যদিও এই তালিকার অন্যান্য ফ্রেমওয়ার্কগুলির তুলনায় এটি দীর্ঘকাল ধরে রয়েছে তবে এটি একটি নির্ভরযোগ্য এবং পরিপক্ক প্ল্যাটফর্ম। সিমফনি হ'ল বিস্তৃত পিএইচপি এমভিসি ফ্রেমওয়ার্ক এবং একমাত্র ফ্রেমওয়ার্ক যা পিএইচপি এবং টি-তে ওয়েব মান অনুসরণ করে।

 

সিমফনি ব্যবহারের কারণ

  •      সাইমফনি হ'ল বড় আকারের এন্টারপ্রাইজ প্রকল্পগুলির উন্নয়নের জন্য উপযুক্ত পছন্দ। বেশিরভাগ প্ল্যাটফর্মগুলিতে এটি ইনস্টল করা এবং কনফিগার করা সহজ।
  •      এর অন্যতম বৈশিষ্ট্য? এটি পুনরায় ব্যবহারযোগ্য পিএইচপি উপাদান। এটি ডাটাবেস ইঞ্জিন – স্বতন্ত্রতাও গর্বিত করে এবং এটি স্থিতিশীল, বেশিরভাগ ওয়েব সেরা অনুশীলন এবং ডিজাইনের ধরণগুলির সাথে সম্মতি দেয় এবং অন্যান্য বিক্রেতার লাইব্রেরির সাথে একীকরণের অনুমতি দেয়
  •      সিমফনিও অত্যন্ত নমনীয় এবং দ্রুপালের মতো বড় প্রকল্পগুলির সাথে সংহত করতে পারে। সিমফনি এবং লারাভেলের অনেকগুলি সাধারণ এবং অনন্য বৈশিষ্ট্য রয়েছে যা এই ফ্রেমওয়ার্কগুলির মধ্যে কোনটি ভাল তা বলা মুশকিল।

 

যাইহোক, লারাভেল সরলতা এবং সরবরাহের মানের দিকে আরও বেশি মনোযোগ কেন্দ্রীভূত করেছেন এমন কি বিকাশকারীদের জন্যও যারা উন্নত নয়, সিমফনি উন্নত বিকাশকারীদের লক্ষ্য করে এবং এটি শুরু করা কিছুটা শক্ত। তদতিরিক্ত, সিমফনি সুরক্ষা ব্যবস্থাটি ব্যবহার করা কিছুটা কঠিন। এবং, কারণ এটি বিকাশকারীদের "এটি সব করতে" দেয়, এটি অন্যান্য ফ্রেমওয়ার্কগুলির চেয়ে ধীর হতে পারে।

 

আপনার জন্য কোন পিএইচপি ফ্রেমওয়ার্ক সঠিক?

পিএইচপি ফ্রেমওয়ার্ক ব্যবহার করা বিকাশ প্রক্রিয়াটিকে সহজতর করে, যা কাজের চাপকে হ্রাস করতে সহায়তা করে। প্রতিটি কাঠামোর নিজস্ব শক্তি এবং দুর্বলতা রয়েছে এবং সেগুলি সম্প্রদায়, ডকুমেন্টেশন এবং তাদের সমর্থন করে থাকা ডাটাবেসগুলির ক্ষেত্রে পৃথক হয়।

সেই হিসাবে, ব্যবহারের সর্বোত্তম কাঠামোর সিদ্ধান্তটি বিভিন্ন কারণের উপর নির্ভর করে যেমন সুরক্ষা, ব্যবহারের সহজতা, স্কেলাবিলিটি, ডকুমেন্টেশন এবং আরও অনেক কিছু। সুতরাং, আপনি যে প্রকল্প বা অ্যাপ্লিকেশন বিকাশ করতে চান তার প্রয়োজনীয়তাগুলি বুঝতে শুরু করুন। তারপরে, এই তালিকা থেকে সবচেয়ে উপযুক্ত পিএইচপি ফ্রেমওয়ার্কটি বাছাই করুন।

 

 

 

 

 

All Comments


Post Your Comment

Please login to post a comment!