ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের সংক্ষিপ্ত ইতিহাস

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের সংক্ষিপ্ত ইতিহাস

  • by Afjalul Ahsan Pritom
  • 24/03/2020 - 05:14 AM
  • 0 Comments

ওয়েব একটি দুর্দান্ত জায়গা। এটি বিশ্বজুড়ে মানুষকে সংযুক্ত করে, আমাদের বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে আপডেট রাখে এবং আমাদের জীবনকালে এর আগে কখনও দেখা হয়নি এমন বিপ্লব তৈরি করে। ১৯৮০ এর দশকের গোড়ার দিকে তার নম্র সূচনাটি শুরু হওয়ার পরে এটি অবশ্যই দীর্ঘ পথ পেরিয়েছে ...


ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের ইতিহাস বোঝার জন্য ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এবং ইন্টারনেটের মধ্যে পার্থক্য বোঝা গুরুত্বপূর্ণ। অনেক লোক তাদেরকে একই জিনিস হিসাবে উল্লেখ করে তবে বাস্তবে, যদিও শেষ ফলাফলটি বেশিরভাগ দৈনন্দিন ব্যবহারকারীদের সাধারণ ধারণা, তারা খুব আলাদা।

ইন্টারনেট বিশাল কম্পিউটার নেটওয়ার্কগুলির একটি সিরিজ যা বহু কম্পিউটারকে বিশ্বব্যাপী একে অপরের সাথে সংযোগ স্থাপন এবং যোগাযোগের অনুমতি দেয়। ইন্টারনেটে এমন অনেকগুলি ভাষা থাকে যা তথ্যগুলিকে কম্পিউটারের মধ্যে ভ্রমণের অনুমতি দেয়। এগুলি প্রোটোকল হিসাবে পরিচিত। উদাহরণস্বরূপ, ইমেল স্থানান্তর করার জন্য কয়েকটি সাধারণ প্রোটোকল হ'ল IMAP, POP3 এবং SMTP। ইমেইল যেমন ইন্টারনেটে একটি স্তর, তেমনি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব অন্য স্তর যা বিভিন্ন প্রোটোকল ব্যবহার করে।

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব তিনটি প্রোটোকল ব্যবহার করে:

  •      এইচটিএমএল (হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ) - যে ভাষাতে আমরা আমাদের ওয়েব পৃষ্ঠাগুলি লিখি।
  •      এইচটিটিপি (হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল) - যদিও অন্যান্য প্রোটোকল যেমন এফটিপি ব্যবহার করা যায় তবে এটি সবচেয়ে সাধারণ প্রোটোকল। এটি বিশেষত ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের জন্য তৈরি করা হয়েছিল এবং এর সরলতা এবং গতির পক্ষে ছিল এই প্রোটোকলটি সার্ভার থেকে 'এইচটিএমএল' নথিটি অনুরোধ করে এবং এটি ব্রাউজারে সরবরাহ করে।
  •      ইউআরএলএস (ইউনিফর্ম রিসোর্স লোকেটার) - ধাঁধার শেষ অংশটি ওয়েবকে কাজ করার অনুমতি দেওয়ার জন্য প্রয়োজনীয় একটি URL। এটি সেই ঠিকানা যা ইঙ্গিত দেয় যে কোনও দেওয়া দস্তাবেজ ওয়েবে থাকে। এটি <প্রোটোকল>: // <নোড> / <লোকেশন> হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে

 

আমরা জানি যে ওয়েবটি আজ তৈরিতে কয়েক দশক হয়ে গেছে। ওয়েব বিকাশ কীভাবে কাজ করে তা বোঝার জন্য, আসুন যেখানে এটি শুরু হয়েছিল সেখানে ফিরে যাই এবং কয়েক বছর ধরে ইন্টারনেট কীভাবে বিকশিত হয়েছে তা বিবেচনা করি।

 

 

1965: প্রথম WAN (ওয়াইড এরিয়া নেটওয়ার্ক)

ইন্টারনেট মূলত নেটওয়ার্কগুলির একটি নেটওয়ার্ক, সমস্ত বিভিন্ন WAN সংযোগ স্থাপন করে। WAN এর অর্থ দাঁড়ায় ওয়াইড এরিয়া নেটওয়ার্ক, একটি টেলিযোগাযোগ নেটওয়ার্ক যা একটি বিশাল ভৌগলিক দূরত্ব বিস্তৃত করে। প্রথম WAN 1965 সালে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে প্রতিষ্ঠিত হয়েছিল। পরবর্তী সময়ে, এই WAN আরপানেট হিসাবে পরিচিত হবে। এটি প্রাথমিকভাবে মার্কিন প্রতিরক্ষা বিভাগের অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্ট এজেন্সি দ্বারা অর্থায়ন করা হয়েছিল।

 

1970 এর দশকে: ল্যানের উত্থান (লোকাল এরিয়া নেটওয়ার্ক)

70 এর দশকের গোড়ার দিকে বেশ কয়েকটি পরীক্ষামূলক ল্যান প্রযুক্তির বিকাশ ঘটেছিল। ল্যান এর অর্থ দাঁড়ায় লোকাল এরিয়া নেটওয়ার্ক, এমন একটি কম্পিউটার নেটওয়ার্ক যা একই বিল্ডিংগুলিতে কাছাকাছি ডিভাইসগুলিকে সংযুক্ত করে - যেমন স্কুল, বিশ্ববিদ্যালয় এবং লাইব্রেরিতে। কয়েকটি উল্লেখযোগ্য মাইলফলকগুলির মধ্যে রয়েছে 1973-1974 সালের জেরক্স পার্কে ইথারনেটের বিকাশ এবং 1976 সালে আরসিএনইটি বিকাশ।

 

1982 - 1989: ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল (TCP), ইন্টারনেট প্রোটোকল (IP), ডোমেন নেম সিস্টেম

1982 সালে, ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল (টিসিপি) এবং ইন্টারনেট প্রোটোকল (আইপি) আরপ্যানেট প্রোটোকল হিসাবে আবির্ভূত হয়েছিল, এবং টিসিপি / আইপি আজ মান ইন্টারনেট প্রোটোকল হিসাবে রয়ে গেছে। 1983 সালে, ডোমেন নেম সিস্টেমটি প্রতিষ্ঠিত হয়েছিল, ওয়েবসাইটগুলি লেবেলিং এবং ডিজাইনিংয়ের আরও বেশি ব্যবহারকারী-বান্ধব পদ্ধতি সরবরাহ করে। 1987 সালে, সিসকো তার প্রথম রাউটারটি প্রেরণ করে এবং 1989 সালে World.std.com ডায়াল-আপ ইন্টারনেট অ্যাক্সেসের প্রথম বাণিজ্যিক সরবরাহকারী হয়।

 

1990: টিম বার্নার্স-লি এবং এইচটিএমএল

১৯৯০ সালে, CERN (নিউক্লিয়ার রিসার্চ জন্য ইউরোপীয় সংস্থা) এর বিজ্ঞানী টিম বার্নার্স-লি HTML- হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ তৈরি করেছিলেন। এইচটিএমএল ইন্টারনেটের একটি মৌলিক বিল্ডিং ব্লক হয়ে উঠেছে এবং এখনও রয়েছে।

 

1991: ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব মূলধারার দিকে যায়

ভিজ্যুয়াল ইন্টারনেট ব্রাউজারের উত্থানের সাথে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব মূলধারায় প্রবেশ করেছে। 2020 এর হিসাবে, বিশ্বজুড়ে 5 বিলিয়নেরও বেশি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে।

 

আমি আশা করি আপনি এই নিবন্ধটি পড়ে আনন্দ পেয়েছেন এবং ওয়েবের অতীতে যা ঘটেছিল তার কিছু গ্রহণ করতে পারেন এবং এটি আজ আপনার প্রকল্পগুলির জন্য প্রাসঙ্গিক করে তুলতে পারেন। এটি করে আপনি ওয়েবের মৌলিক নীতিগুলি প্রসারিত করবেন এবং এটি পরবর্তী প্রজন্মের কাছে এগিয়ে নিয়ে যাবেন।

 

 

 

All Comments


Post Your Comment

Please login to post a comment!