আজ না হয় কাল Kotlin আপনাকে শিখতেই হবে। কেন জানেন?

আজ না হয় কাল Kotlin আপনাকে শিখতেই হবে। কেন জানেন?

  • by PencilBox Training Institute
  • 24/03/2020 - 04:04 AM
  • 0 Comments

Kotlin হচ্ছে Javaর একটি মডার্ন ভার্সন। Java কে Modernize করে তৈরি হয়েছে Kotlin। যদি একটু মজা করেই বলি তাহলে বলা যেতে পারে, Kotlin হল Javaর উত্তরসূরি।


✅ গত ৮ই মে ২০১৯, গুগল প্রকাশিত প্রতিবেদনে,
অ্যানড্রয়েডের অফিশিয়াল ল্যাঙ্গুয়েজ হিসেবে Kotlin কে ঘোষনা করেছে। Java সমানভাবে জনপ্রিয় হলেও Kotlin এর আকর্ষণীয় কিছু ফিচারের কারনে ইতিমধ্যেই এই ল্যাঙ্গুয়েজটি অ্যানড্রয়েড কমিউনিটিতে ব্যাপক ভাবে গ্রহনযোগ্যতা পেয়েছে। যার ফলে অনলাইন বেইজড অ্যানড্রয়েড ডকুমেন্টেশান্স গুলোও ধীরে ধীরে Kotlin এ convert হয়ে যাচ্ছে।

✅ এই ঘোষণা শুনে হয়তো অনেক অ্যানড্রয়েড ডেভেলপারদের মনে প্রশ্ন আসতে পারে -Kotlin যদি অ্যানড্রয়েডের অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ হয় তাহলে অ্যানড্রয়েড কি Javaকে বা C++কে Banned করে দিবে?

✅ সেক্ষেত্রে বলা যেতে পারে আসলে ঠিক Banned করবে না। Javaকে বা C++কে Banned করার জন্য Kotlinকে অফিশিয়াল ল্যাঙ্গুয়েজ করা হয় নি বরং যারা Javaকে বা C++দিয়ে অ্যানড্রয়েড ডেভেলপ করছে তাদেরকে Assist করার জন্য -Kotlin এর আগমন। তবে অ্যানড্রয়েডের কিন্তু Banned করে দেয়ার একটি History আছে। সেটা হল, প্রথম যখন অ্যানড্রয়েড আসলো তখন কিন্তু অ্যানড্রয়েড স্টুডিও ছিল না তখন ইক্লিপস দিয়েই কাজ করা হত। কিন্তু সম্প্রতি অ্যানড্রয়েড ঘোষণা করে দিয়েছে, ইক্লিপস দিয়ে আর অ্যানড্রয়েডের সফটওয়্যার তৈরি করা যাবে না। সফটওয়্যার তৈরি করার জন্য অবশ্যই অ্যানড্রয়েড স্টুডিও ব্যবহার করতে হবে। সুতরাং অ্যানড্রয়েড ইক্লিপসকে আল্টিমেটলি Banned করে দিয়েছে।

✅ হ্যাঁ আমি একজন অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশান ডেভেলপার। আমি Java বা C++ দিয়ে কাজ করি কিন্তু যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে অবশ্যই আমাকে Kotlin শিখতে হবে। কারন আমি নিজেকে আপগ্রেড রাখতে চাই। আপনিও কি তাই চাচ্ছেন? আপনাকে সময়ের সাথে নিজেকে অবশ্যই আপগ্রেড করতে হবে, নতুন প্রযুক্তি আয়ত্ত্বে আনতে হবে। 

All Comments


Post Your Comment

Please login to post a comment!