সহজে পিএইচপি শেখার জন্য কিছু টিপস

সহজে পিএইচপি শেখার জন্য কিছু টিপস

  • by Afjalul Ahsan Pritom
  • 23/03/2020 - 09:20 AM
  • 0 Comments

আমি ৫ বছরেরও বেশি সময় ধরে ওয়েব অ্যাপস তৈরি করে চলেছি এবং ২০১৭ সাল থেকে পিএইচপি শেখাচ্ছি। সেই সময়ে, আমি আমার সমস্ত শিক্ষণ এবং কোডিংয়ের অভিজ্ঞতা তিনটি শক্তিশালী টিপসকে সিদ্ধ করে দিয়েছি। এই তিনটি সহজ জিনিস আপনি করতে পারেন, পিএইচপি বিকাশকে আপনার পক্ষে সহজসাধ্য করে তুলবে:


 

১।  শেখার সাথে সাথে হাতে লিখিত নোটগুলি নিন

একটি ভিডিও দেখতে, বা একটি বই পড়া এক জিনিস। আপনি যখন শিখছেন নোটগুলি গ্রহণ করার সময় এটি সম্পূর্ণ ভিন্ন অভিজ্ঞতা। কাগজে কলম লেখার সহজ কাজটি আপনার মস্তিষ্ককে জানাবে যে তথ্যটি সাধারণের চেয়ে গুরুত্বপূর্ণ কারণ এর ফলে আপনার মস্তিষ্ক আপনি কী নোট লিখছেন তা মনে রাখার জন্য আরও প্রচেষ্টা করবে।

… কিছু শিখতে বা অনুভব করার সময় আপনি যত বেশি সংবেদনশীলতা সক্রিয় করবেন, স্মৃতিশক্তি তত বেশি শক্তিশালী হবে। সুতরাং নোট লেখার সময় কোনও ভিডিও দেখার সময় আপনি দর্শন, শব্দ এবং স্পর্শ সক্রিয় করছেন। স্পর্শটি আপনার হাতের কলমের যোগাযোগ থেকে আসে। স্পর্শ অনুভূতি সক্রিয় করার মাধ্যমে, আপনি আপনার মস্তিষ্ককে আরও অনেক বেশি তথ্য দিয়ে যাচ্ছেন।

 

২। যত তাড়াতাড়ি সম্ভব কোড লিখুন!

বাস্তবের জন্য এটি করার মতো কিছুই নেই। আপনি যখন কোড লিখেন, এমনকি সমস্ত কোডের অর্থ কী তা আপনি নিশ্চিত নন, আপনি দেখবেন যে কোডটি সম্পর্কে আপনার বোঝার বিষয়টি আরও দ্রুত চলে আসবে। সুতরাং কোড লেখা শুরু করতে ভয় পাবেন না! উদাহরণস্বরূপ, আমার অন্যতম জনপ্রিয় ওয়েব বিকাশকারী কোর্সে শিক্ষার্থীরা কোড লেখেন…। এবং তারা সবাই আপনাকে বলবে, আমার সাথে পিএইচপি শেখা কত সহজ ছিল। এমন একটি অংশ যে সাফল্যটি শিক্ষার্থীদের প্রথম দিন লিখিত কোড থেকে আসে।

 

৩। প্রচুর ভুল করতে প্রস্তুত থাকুন!

পিএইচপি প্রোগ্রামিং একটি ত্রুটি-প্রবণ প্রক্রিয়া। এমনকি বিশ্বের সেরা কোডারগুলি নিয়মিত ভুল করে চলেছে। কেবলমাত্র উইন্ডোজ নয়, আপনার জন্য উইন্ডোজ 10 রয়েছে। ঠিক আছে, অ্যাপসের নতুন সংস্করণ দুটি কারণে প্রকাশিত হয়েছে:

  • বাগগুলি ঠিক করতে। বাগ প্রোগ্রাম পেশাদার প্রোগ্রামারদের দ্বারা লিখিত কোডে ভুল।
  • নতুন বৈশিষ্ট্য যুক্ত করতে।

তবুও, ত্রুটিগুলি করা এবং পিএইচপি কোড লেখার হাত ধরে চলে যায়, সুতরাং যখন আপনি সেগুলি তৈরি করেন তখন আপনাকে বিরক্ত করা উচিত না। সোমবার আপনি কিছু নাও পেতে পারেন, তবে উদ্বিগ্ন হবেন না, বুধবারের মধ্যে এটি সম্ভবত আপনার কাছে আসবে। শেষ পর্যন্ত, যা গুরুত্বপূর্ণ তা হল আপনি শিখুন। আপনার যদি একটু বাড়তি সময় লাগত তবে কেউই পাত্তা দেবে না।

 

আশা করি এইটি কাজ করবে।

All Comments


Post Your Comment

Please login to post a comment!