ASP.net Core নিয়ে কিছু কথা

ASP.net Core নিয়ে কিছু কথা

  • by Shirajul Islam Mamun
  • 23/03/2020 - 07:36 AM
  • 0 Comments

বেসিক সি# নিয়ে আমার কিছু ভিডিও দেয়া আছে ইউটিউবে দেখে নিতে পারেন। আর সব কথার বড় কথা হচ্ছে ডাক্তারি পেশার মতই সফটওয়্যার পেশায় জীবনভর শিখতে হয়, নতুন নতুন টেকনোলজি নিয়ে জানতে হয়, নিজেকে গড়তেও কিছুটা সময় দিতে হয়, তাই এই পেশাকে ভালোবেসেই আসতে হয়, শুধু টাকা কামানোর চিন্তা থেকে এই পেশায় আসলে এই পেশা আপনার জন্যে প্রেশার কুকার হয়ে যেতে পারে।


.NET Core প্রফেশনাল কোর্সটি শুরু করেছি ১ বছরের বেশি হয়ে গেল, এখন হয়তো এই কাটিং এজ টেকনোলজির ডিমান্ড বুঝতে পেরে অথবা এড়াতে না পেরেই সফটওয়্যার কোম্পানি গুলো .NET Core এর রিসোর্স খুজছে। ফ্রেশার রা এ জন্যেই এই সেক্টরের প্রতি বেশি আগ্রহী হয়েছে, ক্যারিয়ার বিল্ড আপ করতে চান এমন অনেকেই আমাকে প্রায়শই নক দিয়ে থাকেন, কোথা থেকে শুরু করবো? কি কি দেখবো? কোথা থেকে ডেভেলপমেন্ট ক্যারিয়ার শুরু করবো এটা নিয়ে প্রায়শই আমি কথা বলে থাকি...

ওয়েব ডেভেলপার হিসেবে ভালো ক্যারিয়ার গড়তে চাইলে আপনার ফাউন্ডেশনটি মজবুত হওয়া জরুরী।
১। ইগো ঝেড়ে ফেলুন - ইগো আপনাকে সামনে আগাতে বাধা দিবে, অনেক সময় ইগোর কারনেই আপনি নিজের অজান্তেই হার মেনে যাবেন, যখন বুঝতে পারবেন দেরী হয়ে যাবে।

২। প্রত্যয়ী হোন - মাইন্ডসেট অনেক বড় একটা সম্পদ, মানুষকে তার মাইন্ডসেট ই সামনে এগিয়ে নিয়ে যায়, আপনার হার না মানার মাইন্ডসেট ধারন করতে হবে, এই হার না মানা টা হতে হবে কাজের ব্যাপারে হার না মানা, গোয়ার্তুমি নয় অবশ্যই।

৩। নিজের ভুল থেকে শিক্ষা নেয়ার মানসিকতা অর্জন করুন - অতীতকে ফিরিয়ে আনতে পারবেন না, অতীতেও ফিরে যেতে পারবেন না তাই অতীত নিয়ে হায় হুতাশ বাদ দিন, নিজেকে নিজের সামনে দাড় করিয়ে ভুল গুলো কেন হয়েছিল কি হলে আরো ভাল করতেন এগুলা এনালাইসিস করে সেখান থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয় অর্জন করতে শিখুন।

৪। কাজ কে আপনার মিশন হিসেবে নিন - যে কাজ আপনাকে দেয়া হয়েছে এটা আপনার আমানত, কাজটিকে মিশন হিসেবে নিন এবং সফল না হওয়া পর্যন্ত দায়িত্বশীলতার সাথে চেষ্টা চালিয়ে যাওয়ার মানসিকতা অর্জন করুন। যারা খুব দ্রুত ক্যারিয়ারে এগিয়েছে তাদের একটা জিনিস খুব কমন তারা দায়িত্বশীলতা থেকে কাজ করেন শুধু টাকা ইঙ্কামের জন্যে নয় অথবা কাজ করে অফিস কে ফেভার করছে এমনটা ভাবেন না।

পয়েন্ট গুলো দেখে হয়তো ভাবছেন এ গুলার সাথে সফটওয়্যার এপ্লিকেশন ডেভলপার হওয়ার সম্পর্ক কি? ক্যারিয়ার শুরু করার জন্যে টেকনিকাল ব্যাপার জানা যতটা জরুরী তার থেকে জরুরী আমি মনে করি উপরের গুন গুলো থাকা, আমি তার সাথেই কাজে আগ্রহী হবো যে এই গুনগুলো ধারন করেন।

টেকনিক্যাল ব্যাপার যদি জানতে চান .NET Core এর জন্যে তাহলে বলবো
১। সি# এ ভালো দখল নিয়ে আসেন - আপনি কম্পিউটারের সাথে কথা বলবেন সি# দিয়ে তাই যত বেশি ভালো ভাবে এই ল্যাংগুয়েজ টাকে জানবেন তত ভালো ভাবে কথা বলতে পারবেন।

২। যদি এখনও ইউনিভার্সিটিতে পড়েন তাহলে এলগরিদম ডেটা স্ট্রাকচারের ফাউন্ডেশন কন্সেপ্টে যতটা পারেন পরিস্কার হোন এবং অনলাইন কম্পিটিটিভ প্রবলেম সলভিং যত বেশি পারেন করেন, ফাকে ফাকে টুক টাক টেকনোলজি এক্সপ্লোর করেন ।

৩। যদি ইউনিভার্সিটি পাড় করে ফেলেন - এখন আর আপনার নতুন করে এলগরিদম ডেটা স্ট্রাকচার শেখার সময় নাই , টেকনোলজিতে ঝাপিয়ে পড়ার সময় এখন, সাইড ট্র্যাক হিসেবে এলগো ডেটা স্ট্রাকচার নিয়ে ধারনা নিতে থাকতে পারেন এটা আপনার লজিক বিল্ডাপে হেল্প করবে।

৪। বেসিক সি# শিখে ফেললে ডেটাবেজে ডেটা রাখতে পারেন এবং সেটা তুলে নিয়ে আসতে পারেন এবং এপ্লিকেশনে দেখাতে পারেন এটা নিশ্চিত করেন, বেসিক সিকুয়েল কুয়েরীতে ভালো হতে হবে।

৫। অব্জেক্ট অরিয়েন্টেড ভালো ধারনা থাকা জরুরী, পিলার অফ কন্সেপ্ট গুলো জানেন এবং ইমপ্লিমেন্ট করতে পারেন এটা নিশ্চিত করতে হবে।

৬। HTML, CSS, Bootstrap Good knowledge must.

৭। JavaScript JavaScript and JavaScript আমার পক্ষে সম্ভব হলে আমি ঘাড়ে ধরে এটা শিখাতাম আপনাকে, এখনকার মডার্ন এপ্লিকেশনগুলোর জন্যে জাভাস্ক্রিপ্ট খুবই গুরুত্বপুর্ন কারন জাভাস্ক্রিপ্ট না জানলে আপনি কোন ফ্রন্ট এন্ড ফ্রেমওয়ার্কেই কাজ করতে পারবেন না।

৮। টেকনোলজি গুলোর সম্পর্কে একটা ধারনা থাকা এবং হেলো ওয়ার্ল্ড টাইপের এপ্লিকেশন লিখতে পারা।

৯। উপরের ৮ টি পয়েন্ট পাড় হলে এবার শুরু করুন ওয়েব এপ্লিকেশন ডেভ্লপমেন্ট .NET Core এ কাজ শুরু করা

১০। চেষ্টা করুন লেগে থাকুন আবার ও চেষ্টা করুন যতক্ষন না নিজের ব্যাপারে আস্থা পাচ্ছেন চেষ্টা করতেই থাকুন সফলতার জন্যে।

ফ্রেশার হিসেবে ক্যারিয়ার শুরু করতে চাইলে উপরের বিষয়গুলো খুবই দরকারি।

সর্বোপরি, যেখান থেকেই ক্যারিয়ার শুরু করুন না কেন, সৎ হোন, পরিশ্রমি হোন, দায়িত্বশীল হোন আর নিজের মাথাটাকে সাথে নিয়ে কাজ করুন, সফল আপনি হবেন ই ইনশা আল্লাহ।

All Comments


Post Your Comment

Please login to post a comment!