HDD vs SSD

HDD vs SSD

  • by Rashedul Islam
  • 22/03/2020 - 11:37 AM
  • 0 Comments

আমাদের কম্পিউটারে HDD লাগাবো নাকি SSD লাগানো, এটি নিয়ে আমরা দ্বিধায় পরি। HDD ভাল নাকি SSD ভাল? আমাদের আজকের আলোচনা HDD vs SSD


HDD- (Hard Disk Drive)

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি সবার কাছেই HDD- (Hard Disk Drive) একটি পরিচিত ডিভাইস, এবং যাদের কম্পিউটার সম্পর্কে মোটামোটি ও ধারনা আছে তারা ও এই ডিভাইসটির সাথে পরিচিত। সবার কাছে এটি হার্ড ডিস্ক নামেই পরিচিত। এটি মূলত কম্পিউটারের একটি স্টোরেজ ডিভাইস। কিন্তু বর্তমানে HHD এর মতো আরো একটি ডিভাইস খুব জনপ্রিয় হয়ে উঠছে, যা Solid State Drive (SDD) নামে পরিচিত। Hard Disk Drive ১৯৫৬ সালে আইবিএম কর্তৃক প্রথম বাজারে আসে।

 প্রায় ৬০-৬২ বছর ধরে আমরা বিভিন্ন কাজে HDD ব্যবহার করে আসছি। প্রতিনিয়ত এটির উন্নয়নের ফলে আজকের দিনের সার্ভার থেকে শুরু করে ব্যক্তিগত কম্পিউটারে এর ব্যবহার লক্ষনীয়। বর্তমানে অধিকাংশ কম্পিউটারে তথ্য সংরক্ষণের স্থায়ী (non-volatile) ব্যবস্থা হিসাবে হার্ড ডিস্ক ব্যবহৃত হয়। হার্ড ডিস্ক ছাড়াও বর্তমানে ডিজিটাল ভিডিও রেকর্ডার, মিউজিক প্লেয়ার প্রভৃতি যন্ত্রে হার্ড ডিস্ক ব্যবহার করা হয়। ২০০টি কোম্পানীরও বেশি কোম্পানী এই ড্রাইভ বিভিন্ন সময় প্রস্তুত করেছে। বর্তমানে এটি প্রস্তুত করছে বেশকিছু খ্যাতিমান কোম্পানী যাদের মধ্যে সিগেট, তোশিবা এবং ওয়েষ্টার্ন ডিজিটাল উল্লেখ্যযোগ্য।

 

 

হার্ড ডিস্ক মূলত সমকেন্দ্রিক একাধিক চাকতি দ্বারা গঠিত। একে প্লেটারস বলে। এগুলো চৌম্বকীয় ধাতু দিয়ে আচ্ছাদিত থাকে। প্লেটারসগুলো চৌম্বকীয় হেডস বা মাথার সাথে জোড়া দেয়া থাকে। এগুলোর সাথে আর একটি সক্রিয় একচুয়েটর আর্ম থাকে। এই একচুয়েটর আর্ম প্লেটারগুলোর উপরিভাগ থেকে তথ্য পড়তে এবং তথ্য জমা করতে ব্যবহৃত হয়। ডাটাগুলো ড্রাইভে স্থানান্তরিত হয় র‍্যানডম-একসেস প্রক্রিয়ার ভিত্তিতে। এর মানে হল ডাটা যখন ড্রাইভে রাখা হয় এগুলো পর পর সাজানো হয় না বরং যেকোন খালি জায়গায় ডাটা জমা করা হয়। হার্ড ডিস্ক ড্রাইভ কম্পিউটার বন্ধ করার পরও ডাটা সংরক্ষন করে রাখে। সাধারণত ল্যাপটপে 5400 RPM (Revolutions Per Minute) বা 7200 RPM এ স্পিন চালায়, যদিও কিছু সার্ভার ভিত্তিক প্ল্যাটার 15,000 RPM (Revolutions Per Minute) পর্যন্ত স্পিন করতে সক্ষম।

একটি হার্ড ড্রাইভের প্রাথমিক বৈশিষ্ট্য হল এর ধারণক্ষমতা ও কার্যকারিতা। একটি HDD এর প্রধান সুবিধা হল এটিতে প্রচুর পরিমাণ তথ্য সংরক্ষন করে রাখা যায়। এখনকার সময়ে, 1TB (Terabyte -1,024 Gigabyte) স্টোরেজ একটি ল্যাপটপ হার্ড ড্রাইভের জন্য খুবই স্বাভাবিক, এবং সহজ ভাবেই এই জায়গা ব্যাবহার করা যায়।

 

SSD (Solid State Drive)

২০১৫ সালের তথ্যমতে, হার্ড ড্রাইভের প্রধান প্রতিযোগী প্রযুক্তি হচ্ছে Solid State Drive (SSD) নামক ফ্ল্যাশ মেমোরি। ইউএসবি ড্রাইভে যেমন ডাটা স্টোর করা হয় মাইক্রোচিপ এর মধ্যে, SSD তেও ঠিক একই ভাবে ডাটা স্টোর করা হয়। আমরা সবাই হয়তো পেনড্রাইভ বা USB memory stick এর সাথে পরিচিত। এই SSD মুলত USB memory stick বা আমাদের পরিচিত পেনড্রাইভ এর একটি বড় এবং উন্নত সংস্করণ। এর মধ্যে কোন ডিস্ক বা মুভিং পার্ট নেই বরং তার বদলে আছে মাইক্রোচিপ যার মধ্যে তথ্যগুলো সংরক্ষিত থাকে। সাধারণত SSD কে NAND-based flash memory বলা হয়। এটা non-volatile বা অনুদ্বায়ী ধরনের মেমোরি।

সহজে বলতে গেলে এটা এমন এক ধরনের রিজার্ভেশন সিস্টেম যেখানে আপনি যদি ডিস্ক টার্ন অফ করেন সে ক্ষেত্রেও এটি ভুলে যায় না যে কোথায় কি রেখেছে। যারা NAND GATE- NOR GATE পড়েছেন তাদের জন্য ব্যাপারটা পরিষ্কার। এবং এই যে non-volatile প্রপার্টি, এটি permanent memory এর জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং আবশ্যক। ম্যাক স্পিডের দিক থেকে অনেক দ্রুতগতিতে কাজ করে, কারন ম্যাক এ হার্ডডিস্ক এর বদলে SSD (Solid State Drive) ব্যাবহার করা হয়। হার্ডডিস্ক এর তুলনায় সলিড স্টেট ড্রাইভ এর দাম অনেক বেশী, তাই এটি এখনো সবার কাছে পৌঁছাতে পারেনি। Solid State Drive ব্যবহৃত কম্পিউটার গুলো স্টার্ট হতে মাত্র ১০-১৫ সেকেন্ড সময় নেয়, যেখানে Hard Disk Drive ব্যবহৃত কম্পিউটার গুলো স্টার্ট হতে প্রায় ১ মিনিট এর সময় ব্যায় করে। আপনি যদি পাওয়ারফুল কোন সফটওইয়্যার ইন্সটল করতে যান সেখানেও দেখবেন হার্ডডিস্ক ব্যাবহারকারী পিসি এর থেকে সলিড স্টেট ড্রাইভ ব্যবহারকারী পিসি প্রায় ৩ গুনের ও কম সময়ে অ্যাপ্লিকেশন ইন্সটল কমপ্লিট করে পেলেছে। হার্ডডিস্ক থেকে আকারে অনেক চিকন এবং পাতলা এই এসএসডি, তাই টাকা নিয়ে সমস্যা না থাকলে দ্রুত পারফরম্যান্স পেতে ব্যাবহার করতে পারেন SSD.

All Comments


Post Your Comment

Please login to post a comment!