WordPress কি? অনলাইন ক্যারিয়ারে WordPress সম্পর্ক জানা কতটুক গুরুত্বপূর্ণ?

WordPress কি? অনলাইন ক্যারিয়ারে WordPress সম্পর্ক জানা কতটুক গুরুত্বপূর্ণ?

  • by Afjalul Ahsan Pritom
  • 21/03/2020 - 07:12 AM
  • 0 Comments

আসুন জেনে নেয়া যাক......‼️


👉ওয়ার্ডপ্রেস কিঃ


ওয়ার্ডপ্রেস হলো একটি CMS (Content Management System)। সহজভাবে বলতে গেলে ওয়েবসাইটের কনটেন্ট ম্যানেজম্যান্ট সিষ্টেম। কনটেন্ট হলো ওয়েবসাইটের উপাদান। ছবি, লেখা ও যাবতীয় তথ্য আপনি যা একটি ওয়েবসাইটে দেখে থাকেন তাই হলো কনটেন্ট। এইগুলি ম্যানেজ করাই হলো Content Management. আর ওয়ার্ডপ্রেস হলো এমন একটি কনটেন্ট ম্যানেজম্যান্ট সিষ্টেম। শুধু তাই নয়, ওয়ার্ডপ্রেস হচ্ছে বিশ্বের এক নাম্বার CMS. ওয়েবসাইট বানানোর জন্য এর জনপ্রিয়তা তুঙ্গে। শিখতে পারলে নিজের আত্নবিশ্বাস ও তুঙ্গে উঠে যাবে।

 

👉কেনো আমরা শিখবোঃ


যদি আপনি চান অনলাইন ক্যারিয়ার গড়বেন, তাহলে আপনি যে কোন সেক্টরেই কাজ করেন না কেনো, আপনার ওয়ার্ডপ্রেস শিখা থাকলে তা আপনার জন্য বিশাল এক প্লাস পয়েন্ট। তাছাড়া আপনি যদি ওয়েবসাইট বানাতে চান, তাহলে ওয়ার্ডপ্রেস শিখার বিকল্প নেই বর্তমান বাজারে। আর আপনি যদি ওয়েব ডেভেলাপমেন্টে ক্যারিয়ার গড়তে চান তাহলে ওয়ার্ডপ্রেস শেখা আপনার জন্য বাধ্যতামূলক। আপনি যদি চান শখের বশে শুধু মাত্র একটা সাধারন ওয়েবসাইট বানাবেন, তাহলেও আপনি ওয়ার্ডপ্রেস শিখতে পারেন। এতে করে আপনাকে অনেক কঠিন কঠিন কোডিং শেখা লাগবে না। রেডিমেট হাজার হাজার থিম পাওয়া যায় যা দিয়ে আপনি অনাআসেই একটি ওয়েবসাইট বানাতে ও মেইনটেইন করতে পারবেন।

 

👉মার্কেটের চাহিদা কেমনঃ


বর্তমানে সবচেয়ে বেশি চাহিদা হলো ওয়ার্ডপ্রেস এর। এতে কোন প্রকার সন্দেহ নেই। বিশ্বে প্রতিদিন যত ওয়েবসাইট তৈরি হয় তার বেশিরভাগ তৈরি হয় শুধুমাত্র ওয়ার্ডপ্রেস দিয়ে।

 

👉আয় সম্ভাবনা কেমনঃ


ইন্টারন্যাশনাল ষ্টান্ডার্ড অনুযায়ী আপনি এভারেজ মানের একটি ওয়েবসাইট বানিয়ে ২০০ ডলার থেকে ২০০০ ডলার পর্যন্ত আয় করতে পারবেন। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এটি ২০০-৫০০ ডলারের মধ্যেই হয়ে থাকে। আর এভারেজ মানের একটি ওয়েবসাইটের কাজ শেষ করতে আপনার সময় লাগবে সর্বোচ্চ ৩ দিন। তাহলে বলা যেতে পারে যে, আপনি ওয়ার্ডপ্রেস ভালো জানলে মাসে মাত্র ৩ টি কাজ করলেও ৬০০ ডলার অর্থাৎ ৫০,০০০ টাকা আয় করা খুব একটা কঠিন নয়। তবে ব্যাপার হলো যে, আপনাকে এক্সপার্ট হতে হবে। কোন রকম কাজ শিখে আয় করা সম্ভব নয় এই সেক্টরে।

All Comments


Post Your Comment

Please login to post a comment!